Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিএনএন জরিপ: আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হবেন ট্রাম্প

এসএসআরএস সফটওয়্যারের মাধ্যমে করা সিএনএনের নতুন জরিপটি গত ৪ থেকে ৭ অক্টোবর পর্যন্ত ১০০৯ জন নাগরিকের উপর চালানো হয়

আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ০৪:২২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনেও জয়ী হয়ে ২য় মেয়াদে দায়িত্ব নেবেন বলে অধিকাংশ মার্কিন নাগরিক মত প্রকাশ করেছেন। সম্প্রতি সিএনএনের একটি জরীপে এমন ফলাফল উঠে এসেছে।

নতুন এই জরিপে দেখা গেছে যে, ট্রাম্প দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হবেন কিনা এমন প্রশ্নে বেশিরভাগ মানুষই দ্বিধান্বিত হলেও ৪৬ ভাগ মানুষ বর্তমান প্রেসিডেন্টকেই আগামী প্রেসিডেন্ট হিসেবে দেখছেন। তবে এখনও ৪৭ শতাংশ মানুষ মনে করেন যে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হবেন না ট্রাম্প। যদিও এই হার গত বছরে ৫৪ শতাংশ ছিল। ফলে নতুন জরিপে ট্রাম্পের প্রতি পুরুষদের সমর্থন ৮ শতাংশ বেড়েছে। এছাড়াও যারা এ বছর মধ্যবর্তী নির্বাচনে ভোট দিতে আগ্রহী তাদের সমর্থন ৩৭ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হয়েছে।

অন্যদিকে ট্রাম্পের নিজের দলের মধ্যেও দ্বিতীয় মেয়াদে ট্রাম্পের মনোনয়ন নিয়ে দ্বিধা অনেকাংশেই কেটে গেছে। সিএনএনের জরিপে দেখা গেছে রিপাবলিকান দলের ৭৪ শতাংশ মানুষই তাকে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে অনুমোদন দিচ্ছে। তবে এখনও ২১ শতাংশ রিপাবলিকান মনে করে যে দলের পক্ষ থেকে নতুন প্রেসিডেন্ট প্রার্থী দেওয়া দরকার।

অন্যদিকে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে ডেমোক্র‍্যাটদের মধ্যে এগিয়ে রয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। নির্বাচনের প্রার্থী হিসেবে দলের ৩৩ শতাংশ মানুষের সমর্থন পেয়েছেন। এদিকে ২০১৬ সালের প্রাইমারীতে দ্বিতীয় হওয়া স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স পেয়েছেন ১৩ শতাংশ মানুষের সমর্থন। 

অন্যদিকে, দলের বাইরে নিজেদের ডেমোক্র্যাট মনে করা ব্যক্তিদের ৩৪ শতাংশ মানুষ বাইডেন, ১১ শতাংশ হ্যারিস, ৯ শতাংশ স্যান্ডার্স ও ৮ শতাংশ ওয়ারেনকে সমর্থন করেছেন।

এছাড়াও জরিপে স্বতন্ত্র ডেমোক্র্যাটদের কাছ থেকে স্যান্ডার্স ২১ শতাংশ সমর্থন পেয়েছেন যেখানে এই দলটির কাছ থেকে বাইডেন পেয়েছেন ৩১ শতাংশ সমর্থন।

উল্লেখ্য, এসএসআরএস সফটওয়্যারের মাধ্যমে করা সিএনএনের নতুন জরিপটি গত ৪ থেকে ৭ অক্টোবর পর্যন্ত ১০০৯ জন নাগরিকের উপর চালানো হয়। 

About

Popular Links