Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কয়েক দিনের মধ্যে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর চায় তালেবান

তালেবান মুখপাত্র সুহাইল শাহিন বলেছেন, ‘আমরা কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে, তাদের জীবন এবং সম্পদ নিরাপদ থাকবে’

আপডেট : ১৫ আগস্ট ২০২১, ০৮:১৭ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবান বিদ্রোহীদের প্রবেশের পর সব ধরনের সহিংসতা এড়াতে আফগানিস্তান সরকারের পক্ষ থেকে “শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের” ঘোষণা এসেছে। আগামী কয়েক দিনের মধ্যেই আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে বলে আশা করছে তালেবান।

রবিবার (১৫ আগস্ট) বাহিনীর মুখপাত্র সুহাইল শাহিন জানান, এরই মধ্যে তালেবানের কিছু সদস্য রাজধানী কাবুলে পৌঁছে গেছেন। এখানে আসতে তাদের তেমন বেগ পেতে হয়নি।

তিনি আরও জানান, তারা নারী অধিকারের পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করবেন।

সুহাইল শাহিন বলেন, “আমরা কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে, তাদের জীবন এবং সম্পদ নিরাপদ থাকবে। আমাদের নেতাদের পক্ষ থেকে বাহিনীকে কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া আছে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি। আর এটা কয়েক দিনের মধ্যেই হবে বলে আশা করছি।”

এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সাত্তার মির্জাকওয়াল বলেন, “তালেবানরা তার যোদ্ধাদের কাবুলে প্রবেশ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়ার পর একটি আপৎকালীন সরকারের কাছে “শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর” করা হবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।”

স্থানীয় আউটলেট “টোলো” টিভিতে এক ভিডিও বার্তায় আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সাত্তার মির্জাকওয়াল বলেন, “আফগানিস্তানের জনগণের চিন্তিত হওয়ার কারণ নেই। শহরে (কাবুল) কোনো হামলা হবে না এবং আপৎকালীন সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।”

About

Popular Links