Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাধারণ মানুষকে হয়রানি না করতে কর্মীদের নির্দেশ তালেবানের

দখল করা এলাকাগুলোতে বিনা অনুমতিতে সাধারণ মানুষের বাড়িতে লুটপাট, নারীদের গৃহবন্দি ও সাধারণ লোকজনকে হয়রানি করছে তালেবান সদস্যরা

আপডেট : ১৬ আগস্ট ২০২১, ০৪:২৫ পিএম

তালেবান মুখপাত্র সুহাইল শাহিন বলেছেন, সামরিক সাফল্যে উল্লসিত তালেবান কর্মীরা যেন কাবুলের সাধারণ মানুষকে কোনো ধরনের হয়রানি ও ঘরে ঢুকে লুটপাট না করে। এ বিষয়ে তালেবান নেতারা কঠোর নির্দেশ দিয়েছেন বলে উল্লেখ করেন তিনি। 

সোমবার (১৬ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি এ কথা জানান বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

টুইটে সোহেল শাহিন বলেন, “ইসলামিক আমিরাত (তালেবানগোষ্ঠী) সব মুজাহিদিনদের (তালেবান কর্মী) আবারও নির্দেশ দিচ্ছে- কোনো মুজাহিদিন যেন সাধারণ মানুষের বাড়িতে ঢুকে তাদের হয়রানি, হত্যা ও সহায় সম্পত্তির কোনো প্রকার ক্ষতি না করে। কোনো মুজাহিদিনকে এ ধরনের কর্মকাণ্ডের অনুমতি দেওয়া হয়নি। সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা বিধান সব মুজাহিদিনের কর্তব্য।”

চলতি বছর এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। মার্কিন ও ন্যাটো সৈন্যরা চলে যাওয়ার পর মে থেকে আফগানিস্তান দখলের অভিযানে নামে তালেবানগোষ্ঠী এবং অবিশ্বাস্য দ্রুততার সঙ্গে দেশেটির ৩৪টি প্রদেশের মধ্যে ২৮টি ও রাজধানী কাবুল নিজেদের দখলে নিয়ে নেয়। 

ইতোমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি পদত্যাগ করে দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন এবং আফগানিস্তানে একটি নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

এদিকে তালেবান সদস্যরা দখলে নেওয়া এলাকাগুলোতে বিনা অনুমতিতে সাধারণ মানুষের বাড়িতে ঢোকা, লুটপাট করা, নারীদের জোরপূর্বক গৃহবন্দি ও সাধারণ লোকজনকে হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে।

About

Popular Links