Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

পারফিউম আর এয়ার ফ্রেশনারে ধোঁয়াশাচ্ছন্ন বেইজিং

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বেইজিংয়ের ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ ২১৩’তে পৌঁছেছে, যা ‘খুবই অস্বাস্থ্যকর’। শহরটিতে ২ কোটি ১০ লাখ মানুষের জন্য এটি খুবই ঝুঁকিপূর্ণ। 

আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ০৬:০৫ পিএম

বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর মধ্যে একটি চীনের রাজধানী বেইজিং। সেখানে বায়ু দূষণের মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে, শহরটি আজ সোমবার ধোঁয়াশায় ঢেকে যায়। তবে চীনা বিশেষজ্ঞরা এই ধোঁয়াশার কারণও বের করেছেন। তারা বলছেন, দূষণের কারণগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অর্গানিক হেয়ার স্প্রে, পারফিউম ও এয়ার ফ্রেশনারের মতো জিনিসের ব্যবহার। 

বিভিন্ন গবেষণার বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, বেইজিংয়ে দূষণের কারণ অতিমাত্রায় শিল্পায়ণ ও যানবাহন থেকে নির্গত ধোঁয়া। তবে বিজ্ঞানীরা এর সঙ্গে নতুন একটি কারণ যোগ করেছে। সেটি হলো উদ্বায়ী জৈব যৌগ। সাধারণত কার্বন থেকে তৈরি গৃহস্থলিতে ব্যবহারিত এই যৌগগুলো খুব সহজেই বাতাসের সঙ্গে মিশে যায়। এগুলোর মধ্যে রয়েছে, অর্গানিক হেয়ার স্প্রে, পারফিউম, এয়ার ফ্রেশনার, স্প্রে রঙ, কীটনাশক ও পরিষ্কার করার বিভিন্ন সামগ্রী।  

ওয়াং জেংসেন নামের একজন গবেষক জানান, উদ্বায়ী জৈব যৌগগুলো সরাসরি বায়ু দূষণ করে না। তবে দূষণে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় সেগুলো সাহায্য করে।  আর এর পরিমাণ শহরের মোট নির্গত কার্বনের ১২ শতাংশ, যা শিল্পকারখানাগুলো থেকে নির্গত ধোঁয়ার সমান। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বেইজিংয়ের ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ ২১৩’তে পৌঁছেছে, যা ‘খুবই অস্বাস্থ্যকর’। শহরটিতে ২ কোটি ১০ লাখ মানুষের জন্য এটি খুবই ঝুঁকিপূর্ণ। তবে গত কয়েক বছরে সরকারের কয়লার ব্যবহার নিয়ন্ত্রণ ও দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন ব্যবস্থার কারণে এই মাত্রা বেশ কম ছিল।   

About

Popular Links