Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

গবেষণা: ফাইজারের চেয়ে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের কার্যকারিতা বেশিদিন থাকে

যারা ইতোমধ্যে কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রে ভ্যাকসিনের কার্যকারিতা বেশি

আপডেট : ১৯ আগস্ট ২০২১, ০৬:৪৯ পিএম

করোনাভাইরাস রোধে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের চেয়ে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের কার্যকারিতা দ্রুত শেষ হয়ে যায়। বৃহস্পতিবার (১৯ আগস্ট) প্রকাশিত এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের দাবি, “করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ ভ্যাকসিন প্রাথমিকভাবে দুর্দান্ত কাজ করলেও এর কার্যকারিতা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার চেয়ে তাড়াতাড়ি শেষ হয়ে যায়।”

নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে ব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স পরিচালিত পিসিআর টেস্টের ফলাফলের ভিত্তিতে গবেষণাটি পরিচালিত হয়।

অক্সফোর্ড ইউনিভার্সিটির নাফিল্ড ডিপার্টমেন্ট অব মেডিসিন জানিয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার পর রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজার ভ্যাকসিনের মধ্যে লক্ষ্যণীয় পার্থক্য দেখা গেছে। আর তা হলো- ফাইজার ভ্যাকসিন “প্রাথমিকভাবে দুর্দান্ত কাজ করে” কিন্তু “ভাইরাসজনিত সমস্যা এবং লক্ষণ প্রতিরোধের ক্ষেত্রে এর কার্যকারিতা দ্রুত ফুরিয়ে যায়”। একইক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা দীর্ঘদিন ধরে সক্রিয়তা ধরে রাখতে সক্ষম।

এদিকে, ৫৮% জনগণকে ফাইজারের টিকা দেওয়ার পর বুস্টার ডোজ দিচ্ছে ইসরায়েল। ফাইজার এবং মডার্না ভ্যাকসিন গ্রহণকারীদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রও একই পদক্ষেপ নিচ্ছে।

অক্সফোর্ডের গবেষণায় আরও উঠে আসে, যারা ইতোমধ্যে কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রে ভ্যাকসিনের কার্যকারিতা বেশি।

১৮ বছরের বেশি ৩ লাখ মানুষের ওপর দুই ধাপে এ গবেষণা চালায় তারা। তবে ডেল্টা ভ্যারিয়েন্টের ওপর ভ্যাকসিনের কার্যকারিতা কম বলেও এতে উঠে এসেছে।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সবেচেয়ে বেশি প্রয়োগ করা হয়েছে যুক্তরাজ্যে। তবে রক্ত জমাট বাঁধা ইস্যুতে ৪০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ফাইজার এবং মডার্না ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। বাংলাদেশেও প্রথম ধাপে অক্সফোর্ড আবিষ্কৃত “কোভিশিল্ড” ভ্যাকসিন প্রয়োগ করা হয়। যা উৎপাদিত হয়েছিল ভারতের সেরাম ইনস্টিটিউটে।

About

Popular Links