Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্প্যানিশ দ্বীপে ৪০ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক অভিবাসী সংস্থার মতে, ২০২০ সালে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়া পথে  ৮৫০ জন অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে

আপডেট : ২০ আগস্ট ২০২১, ০৪:১৫ পিএম

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে নৌকা উল্টে গিয়ে প্রায় ৪০ জন অভিবাসীর মৃত্যুর আশঙ্কা করছে দেশটির কোস্টগার্ড। তবে নৌকায় আটকে থাকা একজন নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৯ আগস্ট) স্পেনের কোস্টগার্ডএর বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কোস্টগার্ডের একজন মুখপাত্র বলেন, “ওই নারীর অবস্থা খারাপ ছিল। তিনি দুটি লাশের পাশে পড়েছিলেন।”

তিনি উদ্ধারকারীদের বলেছিলেন যে, “প্রায় ৪০ জন নিয়ে আফ্রিকা মহাদেশ থেকে যাত্রা শুরু করেছিলেন।” উদ্ধারের পর ওই নারীকে বিমানে করে গ্রান ক্যানারিয়া দ্বীপের লাস পালমাসের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

ওই নারী কোস্টগার্ডকে আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলের স্প্যানিশ দ্বীপপুঞ্জ থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে আরেকটি নৌকার বিষয়ে জানিয়েছিল। যা তিনি দেখেছিলেন বলে দাবি করেছেন।

কোস্টগার্ডের মুখপাত্র জানিছেন, উল্টে যাওয়া নৌকায় থাকা ওই নারীর পাশে পাওয়া লাশ দুটিও উদ্ধার করে তীরে আনা হয়েছে। সে সময় আবহাওয়া খারাপ ছিল বলেও জানা গেছে।

স্প্যানিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, গত বছর, ২৩ হাজারেরও বেশি অভিবাসী ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছে। যা আগের বছরের তুলনায় আট গুণ বেশি। ২০২১ সালের প্রথম সাত মাসে ৭ হাজার ৫৩১ জন অভিবাসী ক্যানারিতে এসেছেন। যা ২০২০ সালের একই সময়ের দ্বিগুণেরও বেশি।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থার মতে, ২০২০ সালে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়া পথে  ৮৫০ জন অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। অভিবাসীদের উত্তর আফ্রিকা থেকে ক্যানারিতে আসতে বিপজ্জনক কয়েকটি ক্রসিংয়ের পরে।

স্প্যানিশ এনজিও কামিনান্দো ফ্রন্টেরাস বলছে, গত বছর কমপক্ষে ১ হাজার ৪৫১ জন মানুষ পারাপারের চেষ্টা করতে গিয়ে প্রাণ হারিয়েছিল।

About

Popular Links