Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বুস্টার ডোজ: ভ্যাকসিন সমতা নিয়ে ধনী রাষ্ট্রগুলোর উপহাস

বুস্টার ডোজ ভ্যাকসিনের এমন একটি ডোজ যা নির্দিষ্ট সময়ের মধ্যে আগের দু’টি টিকার ফলে সৃষ্ট অ্যান্টিবডির কার্যকারিতা বাড়ানোর জন্য দেওয়া হয়

আপডেট : ২০ আগস্ট ২০২১, ০৬:০৯ পিএম

কয়েকটি ধনী দেশের নাগরিকদের কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত ভ্যাকসিন সমতাকে উপহাস করে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অঞ্চলের প্রধান মাতশিদিসো মোয়েতি। তিনি বলেন, বলেন, “উচ্চ আয়ের দেশগুলো ইতোমধ্যে গড়ে ১০০ জন প্রতি ১০৩ টির বেশি ডোজ প্রদান করেছে, যেখানে আফ্রিকায় এই সংখ্যা মাত্র ছয়টি।”

শুক্রবার (২০ আগস্ট) আফ্রিকার মহামারি পরিস্থিতি নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে মোয়েতি এ কথা বলেন। এ পর্যন্ত মাত্র আফ্রিকার মাত্র ২% মানুষ করোনাভাইরাস ভ্যাকসিনের দু’টি ডোজ নিতে পেরেছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, বুস্টার ডোজ ভ্যাকসিনের এমন একটি ডোজ যা নির্দিষ্ট সময়ের মধ্যে আগের টিকা দ্বারা প্রদত্ত অ্যান্টিবডির সংখ্যা বাড়ানোর জন্য দেওয়া হয়। সম্প্রতি বেশ কয়েকটি দেশ ভ্যাকসিনের বুস্টার ডোজ কার্যক্রম শুরু করেছে এবং অনেক দেশেই দেওয়ার পরিকল্পনাও করছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ২০ সেপ্টেম্বরের মধ্যে সকল নাগরিককে বুস্টার ডোজ প্রদান শেষ করবে।

এর আগে যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ পরামর্শ দিয়েছিলেন, ৫০ বছরের বেশি বয়সীদের সেপ্টেম্বরের প্রথম থেকে তৃতীয় ডোজ দেওয়া হতে পারে। তবে গার্ডিয়ানের মতে, এই পদক্ষেপটি এখনও দেশটির টিকা উপদেষ্টা সংস্থার যৌথ কমিটির কাছ থেকে সবুজ সংকেত পায়নি।

এছাড়া চলতি বছরের জুলাই মাসে ইসরায়েল ৬০ বছরের বেশি বয়সীদের জন্য বুস্টার ডোজ কার্যক্রম শুরু করেছিল। অন্যদিকে, রাশিয়া জুলাই মাসে যারা ছয় মাস বা তার বেশি সময়ের আগে টিকা নিয়েছে তাদের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

ফ্রান্স এবং জার্মানিও বয়স্ক ও দুর্বলদের সেপ্টেম্বর থেকে করোনাভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া শুরু করবে। সুইডেন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরাতও বুস্টার ডোজ পদ্ধতি চূড়ান্ত করেছে।

বুস্টার ডোজ দেওয়া নিয়ে ভ্যাকসিন বৈষম্য বিষয়ে মোয়েতিই প্রথম উদ্বেগ প্রকাশ করেননি। এর আগে ডব্লিউএইচও-এর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম গেব্রেইয়াসুস বুস্টার ডোজ পরিচালনায় বিরতি দেওয়ার আহ্বান জানিযয়ে বলেছিলেন, “বুস্টার ডোজ দেওয়া না হলে প্রতিটি দেশের কমপক্ষে ১০% জনসংখ্যার টিকা নিশ্চিত করা যাবে।”

ডব্লিউএইচও প্রধান উল্লেখ করেছিলেন, আগস্টের প্রথম পর্যন্ত বিশ্বব্যাপী পরিচালিত ৪০০ কোটি কোভিড ভ্যাকসিনের ৮০%-এরও বেশি উচ্চ ও উচ্চ-মধ্যম আয়ের দেশগুলোতে গিয়েছে।

About

Popular Links