Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

আফগানিস্তানে সাহায্য বন্ধ করল বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের তহবিল স্থগিত করার সিদ্ধান্ত দেশটির নতুন সরকারের জন্য একটি বড় অর্থনৈতিক ধাক্কা হয়ে দেখা দেবে

আপডেট : ২৫ আগস্ট ২০২১, ০২:৫৮ পিএম

তালেবানের দখলে চলে যাওয়ায় আফগানিস্তানে চলমান প্রকল্পগুলোতে সহায়তা করে দিয়েছে বিশ্বব্যাংক। পাশাপাশি তালেবান ক্ষমতা দখল করার পর দেশটির উন্নয়ন কর্মকাণ্ডে কতটা প্রভাব ফেলবে বিশেষ করে নারীদের ওপর এই পরিস্থিতির প্রভাব কতটা পড়ে তা নিয়েও উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। 

বুধবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে ২০২১ সালে ৭৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলার অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছিল বিশ্বব্যাংক। আফগানিস্তানে বিশ্ব ব্যাংকের তহবিল স্থগিত করার সিদ্ধান্ত দেশটির নতুন সরকারের জন্য একটি বড় অর্থনৈতিক ধাক্কা হয়ে দেখা দেবে।

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র বলেন, “আমরা আফগানিস্তানে আমাদের অপারেশনে সহায়তা বিতরণ বন্ধ করেছি এবং আমরা আমাদের অভ্যন্তরীণ নীতি এবং পদ্ধতির সঙ্গে সামঞ্জস্য রেখে পরিস্থিতি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করছি। আন্তর্জাতিক সম্প্রদায় ও উন্নয়ন সহযোগীদের সঙ্গে আমরা একনিষ্ঠভাবে পরামর্শ চালিয়ে যাব। উন্নয়নের কষ্টার্জিত অর্জন ধরে রাখতে এবং আফগানিস্তানের জনগণের জন্য সহায়তা অব্যাহত রাখতে অংশীদারদের সঙ্গে বসে আমরা পথ খুঁজে দেখছি।”

শুক্রবার বিশ্ব ব্যাংক জানায়, কাবুলে থাকা নিজেদের কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের নিরাপদে আফগানিস্তান থেকে পাকিস্তানে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানের পুনর্গঠন ও উন্নয়ন প্রকল্পে ২০০২ সাল থেকে ৫৩০ কোটি ডলারের বেশি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটনভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটি।  

এদিকে আফগানিস্তানের বহু মানুষ খাদ্য সংকটে ভুগছে এবং তাদের জরুরি সহায়তা দেওয়া দরকার বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংস্থাটির প্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আফগানিস্তানের লাখ লাখ মানুষ অনাহারের ঝুঁকিতে রয়েছেন এবং এটি কার্যত “একটি বিপর্যয়ের ওপরে আরও একটি বিপর্যয়।”

About

Popular Links