Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

যৌন হয়রানির অভিযোগে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের পদত্যাগ

গত ৮ অক্টোবর টুইটারে প্রিয়া রামাণি প্রথমবার প্রকাশ্যে এম জে আকবরের নামে যৌন হয়রানির অভিযোগ আনেন। এরপর যৌন হয়রানির অভিযোগ আনেন আরও দশজনেরও বেশি নারী।

আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ০৬:৪২ পিএম

যৌন হয়রানির অভিযোগে অবশেষে পদত্যাগ করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। সংবাদসংস্থা এএনআই’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। দশ জনেরও বেশি নারী আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন।

এম জে আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ করেন এশিয়ান এজ পত্রিকার সাংবাদিক প্রিয়া রামানি। তিনি টুইট বার্তায় জানান, আকবর তাঁকে যৌন হয়রানি করেছেন বলে বছরখানেক আগে তিনি এক নিবন্ধে উল্লেখ করেছেন। তবে একবর অবশ্য এ সব অভিযোগকে ভিত্তিহীন ও মনগড়া বলে উড়িয়ে দিয়েছেন। প্রিয়া রামাণির বিরুদ্ধে মানহানির ফৌজদারি মামলাও দায়ের করেছেন আকবর।

সোমবার দিল্লির এক আদালতে প্রিয়া রামাণির বিরুদ্ধে মামলা করেন আকবর। সেখানে তিনি অভিযোগ করেছেন একমাত্র তাঁর সম্মানহানি করার জন্য মনগড়া কাহিনী লেখা হয়েছে প্রিয়া রামাণির নিবন্ধে।

গত ৮ অক্টোবর টুইটারে প্রিয়া রামাণি প্রথমবার প্রকাশ্যে এম জে আকবরের নামে যৌন হয়রানির অভিযোগ আনেন। এরপর যৌন হয়রানির অভিযোগ আনেন আরও দশজনেরও বেশি নারী।

এম জে আকবর তাঁর অভিযোগে বলেছেন তিনি এর বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা চান। তাঁর বক্তব্য এ ধরনের অভিযোগ তাঁর সুনামই শুধু নষ্ট করেনি, একইসঙ্গে তাঁর সামাজিক জগৎ ও রাজনৈতিক মঞ্চকেও নাড়িয়ে দিয়েছে, যা তিনি দীর্ঘদিনের পরিশ্রমে আয়ত্ত করেছেন।

আকবর অভিযোগ দাখিল করার পরে তাঁর অধীনে কাজ করা ২০ জন সাংবাদিক আদালতে আকবরের হাতে তাঁদের যৌন হয়রানির বয়ান লিপিবদ্ধ করতে চেয়েছেন।


About

Popular Links