Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মার্কিন সামরিক বিমানে জন্ম নেওয়া সেই শিশুর নাম রাখা হলো ‘রিচ’

ওই আফগান প্রসূতি বিশেষ ফ্লাইটে করে তার পরিবারের সাথে কাতার হয়ে জার্মানির রামস্টিন বিমানবন্দরে যাচ্ছিলেন

আপডেট : ২৬ আগস্ট ২০২১, ১০:৫১ এএম

আফগানিস্তান থেকে পালানোর সময় যুক্তরাষ্ট্রের উদ্ধারকারী সামরিক বিমানে জন্ম নেওয়া শিশুটির নাম রাখা হয়েছে ‘রিচ’। সি-১৭ ক্যাটাগরির জরুরী প্লেনকে সাধারণত অন্যন্য প্লেন ও কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগের জন্য ‘রিচ’ নামে ডাকা হয়।

বুধবার (২৫ আগস্ট) এ তথ্য জানিয়েছেন মার্কিন সামরিক কর্মকর্তারা। শিশুটির বাবা-মায়ের পছন্দেই এই নাম রাখা হয়েছে।

মার্কিন ইউরোপীয় কমান্ডের প্রধান জেনারেল টড ওল্টার্স বলেন, ইউএস এয়ার ফোর্সের প্রতিটি উড়োজাহাজের একটি কোড নাম থাকে যার মাধ্যমে তারা অন্যান্য বিমান এবং নিয়ন্ত্রণ টাওয়ারের সাথে যোগাযোগ করে। সি-১৭ কার্গো প্লেনের কোডটি সাধারণত ‘রিচ’ এবং এর পরে একটি সংখ্যা থাকে। যে বিমানটি আফগান ওই পরিবারকে নিয়ে আসছিল সেই বিমানের কোড নাম ছিল ‘রিচ-৮২৮’। যার ফলে শিশুটির অভিভাবকরা তাদের সন্তানের এই নাম রাখার সিদ্ধান্ত নেন।

টুটারে যুক্তরাষ্ট্রের এয়ার মবিলিটি কমান্ড জানিয়েছেন, ওই আফগান প্রসূতি বিশেষ ফ্লাইটে করে তার পরিবারের সাথে কাতার হয়ে জার্মানির রামস্টিন বিমানবন্দরে যাচ্ছিলেন। পথে তার প্রসব বেদনা শুরু হয়। তার পরিস্থিতির অবনতি ঘটলে বিমানের পাইলট উচ্চতা কমিয়ে আনেন যাতে উড়োজাহাজের ভেতরে বাতাসের চাপ বাড়িয়ে প্রসূতির জীবন রক্ষা করা সম্ভব হয়।

এয়ার মবিলিটি কমান্ডের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রামস্টিন বিমানবন্দরে বিমানটি অবতরণের পর মার্কিন সামরিক চিকিৎসা কর্মীরা ওই নারীকে সন্তান প্রসবে সহায়তা করেন। এরপর মা ও নবজাতক কন্যা শিশুকে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

About

Popular Links