Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাবুলে জোড়া আত্মঘাতী হামলা: মার্কিন সেনাসহ নিহত ৯০

এর আগে পশ্চিমা দেশগুলো বিমানবন্দরে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্কতা জারি করেছিল

আপডেট : ২৭ আগস্ট ২০২১, ০৯:১২ এএম

আফগানিস্তানে কাবুল বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবার (১৬ আগস্ট) জোড়া আত্মঘাতী বোমা হামলায় মার্কিন সেনাসহ কমপক্ষে ৯০ জন নিহত ও ১৫২ জন আহত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান কর্মকর্তা জানিয়েছেন, হামলায় ৬০ জন আফগান নাগরিক মারা গেছেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণে ১২ মার্কিন সেনা নিহত হয়েছে। বিমানবন্দরের বাইরে ভিড়ের মধ্যে দুইজন আত্মঘাতী হামলাকারী বোমা দুটির বিস্ফোরণ ঘটায়। এছাড়া কয়েকজন বন্দুকধারী নির্বিচারে গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

মার্কিন জেনারেল ফ্রান্ক ম্যাকেন্জি এই হামলার জন্য ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখাকে দায়ী করে আরও হামলার আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন, হামলায় ১২ মার্কিন সেনা কর্মকর্তা নিহত হলেও যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে মার্কিন নাগরিকসহ অন্যদের সরিয়ে নেয়ার কাজ চালিয়ে যাবে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, কাবুল বিমানবন্দর উচ্চপর্যায়ের নিরপত্তা ঝুঁকিতে রয়েছে। আরও হামলা হতে পারে।

এর আগে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক টুইট বার্তায় বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন। তবে এ ঘটনার হতাহতের বিষয়ে তাৎক্ষণিকভাবে তিনি কিছু জানাতে পারেননি।

এ মাসের মাঝামাঝিতে তালেবান কাবুল দখলের পর থেকে হাজার হাজার আফগান ও বিদেশি নাগরিক দেশটির বিমানবন্দরে ভিড় করছেন। এর আগে পশ্চিমা দেশগুলো বিমানবন্দরে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্কতা জারি করেছিল।

About

Popular Links