Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুতিন: আফগানিস্তানে মার্কিন বাহিনীর অর্জন ‘শূন্য’

রাশিয়ার প্রেসিডেন্ট মনে করেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের অভিযান ট্র্যাজেডিতে পরিণত হয়েছে এবং তারা কিছুই অর্জন করতে পারেনি

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ১০:৪২ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মনে করেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের অভিযান ট্র্যাজেডিতে পরিণত হয়েছে এবং তারা কিছুই অর্জন করতে পারেনি। তিনি আরও বলেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর অর্জন ‘শূন্য’। এই যুদ্ধের মধ্য দিয়ে শুধু মানুষের প্রাণ গিয়েছে এবং ক্ষয়ক্ষতি হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, “মার্কিন সেনাবাহিনী সেখানে ২০ বছর ছিল। এই বিশ বছরে তারা আফগানিস্তানের মানুষের জীবন-যাত্রা পরিবর্তনের চেষ্টা করেছেন। মার্কিনীরা তাদের নিয়ম, জীবনাদর্শ আফগানদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে। এর ফলাফল হিসেবে এই বেদনাদায়ক ঘটনা এসেছে। আর যুক্তরাষ্ট্রের হয়ে যারা কাজ করেছেন তাদের তারা প্রাণ হারিয়েছেন। এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্জন যদি কিছু থেকে থাকে তাহলে সেটা ‘শূন্য’।”

পুতিন আরও বলেন, “রাশিয়া আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে সহায়তা করতে প্রস্তুত। আমরা তালেবানের নেতাদের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছি। কাবুলে অবস্থিত আমাদের দূতাবাস এ বিষয়ে কাজ করছে।”

About

Popular Links