Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

তালেবান: নারীদের মন্ত্রিত্বের যোগ্যতা নেই, তাদের কাজ সন্তান জন্মদান

একজন নারী মন্ত্রীত্ব করতে পারে না, এটি তাদের করার কাজ নয়- এক সাক্ষাৎকারে এমন কথাই বলেছেন তালেবানের মুখপাত্র

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯ পিএম

মন্ত্রীত্ব করা নারীদের কাজ নয়, তাদের কাজ শুধু সন্তান জন্ম দেওয়া- এক সাক্ষাৎকারে এমন কথাই বলেছেন তালেবানের মুখপাত্র। তোলো নিউজকে দেওয়া তার এ বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

তালেবানেরা আফগানিস্তানে রাষ্ট্রক্ষমতার দখল নিয়ে অন্তবর্তীকালীন নতুন সরকার গঠন করেছে। গঠিত সরকারে কোনো নারী মন্ত্রী নেই। এনিয়ে প্রশ্ন করা হলে তালেবানের মুখপাত্র সাঈদ জাকরুল্লাহ হাশিমি স্থানীয় সংবাদমাধ্যম তোলো নিউজকে বলেন, “একজন নারী মন্ত্রীত্ব করতে পারে না, এটি তাদের করার কাজ নয়। তাই, মন্ত্রিসভায় নারীদের থাকার কোনো প্রয়োজন নেই। তাদের কাজ হলো সন্তান জন্ম দেওয়া।”

আফগানিস্তানের অর্ধেক জনসংখ্যাই নারী এমন প্রশ্নের উত্তরে তালেবান মুখপাত্র বলেন, “আমরা তাদের অর্ধেক মনে করি না। আর কোন অর্ধেকের কথা বলা হচ্ছে? অর্ধেক মানে তাদের মন্ত্রিসভায় রাখা নয়। গণমাধ্যম যাই বলুক না কেন, গত ২০ বছরে যুক্তরাষ্ট্র ও তার নারী সরকারে যা হয়েছে তা শুধুই অফিসে পতিতাবৃত্তি করা।”

সকল নারীকে পতিতাবৃত্তির অভিযোগে অভিযুক্ত করে তালেবান মুখপাত্র সাঈদ জাকরুল্লাহ হাশিমি বলেন, “আমি সকল আফগান নারীদের কথা বলিনি। যে চার-পাঁচজন নারী রাস্তায় নেমে বিক্ষোভ করছে তারা সকল আফগানিস্তানের নারীদের প্রতিনিধিত্ব করে না। আফগান নারীরা আফগানিস্তানের জন্য সন্তান জন্ম দিয়ে তাদের ইসলামি আইন অনুযায়ী নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তোলেন, রাস্তায় নেমে বিক্ষোভ করেন না।”

নারীরা কেনো মন্ত্রীত্ব করতে পারবেন না জানতে চাইলে তিনি বলেন, “নারীরা একটি মন্ত্রণালয় চালানোর যোগ্যতা রাখে না।”

About

Popular Links