Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বোরকা বাধ্যতামূলক করায় ঐতিহ্যবাহী রঙিন পোশাকে আফগান নারীদের প্রতিবাদ

প্রতিবাদ জানিয়ে আফগান নারীরা তাদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পরে নিজেদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে একটি অনলাইন প্রচারণা শুরু করেছেন

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৭ পিএম

সম্প্রতি পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা। নিয়ন্ত্রণ নিয়েই তারা আফগান নারীদের বোরকা পরা বাধ্যতামূলক করেছে। তবে তাদের এমন আদেশের প্রতিবাদ জানিয়ে আফগান নারীরা তাদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পরে নিজেদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে একটি অনলাইন প্রচারণা শুরু করেছেন। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়াটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, খুবই অল্প সংখ্যক নারী মিলে এ প্রতিবাদ কর্মসূচি শুরু করেছেন। তারা এর নাম দিয়েছে #আফগানিস্তান সংস্কৃতি”। বর্তমানে এ প্রচারণার আওতায় আফগানিস্তান এবং অন্যান্য দেশে বসবাসকারী শত শত নারী টুইট করছেন। নারীদের পুরো মুখ ও শরীর ঢেকে রাখা বোরকার বিরুদ্ধে প্রতিবাদে জানিয়ে তারা ঐতিহ্যবাহী আফগান পোশাক পরে ছবি পোস্ট করছেন।

ঐতিহ্যবাহী আফগান পোশাকের মধ্যে রয়েছে পায়ের গোড়ালি পর্যন্ত ঢেকে রাখা রঙিন পোশাক। এছাড়া নারীরা মাথায় স্কার্ফ পরেন।

তালেবান ক্ষমতা দখল করার পর থেকে কট্টরপন্থীরা আফগানিস্তানে নারীর স্বাধীনতাকে বাধাগ্রস্ত করতে বেশ কয়েকটি আদেশ দিয়েছে। তালেবান প্রশাসন ঘোষণা করেছে যে আফগান নারীদের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার অনুমতি দেওয়া হবে, কিন্তু লিঙ্গ-বিভাজন এবং ইসলামী ড্রেস কোড বাধ্যতামূলক হবে।

এদিকে তালেবান শিক্ষামন্ত্রী সম্প্রতি বলেছেন, “শরিয়া আইনে তালেবানের ব্যাখ্যার ভিত্তিতে যেখানেই সম্ভব নারী শিক্ষার্থীদের পড়ানো হবে এবং তাদের শ্রেণিকক্ষ আলাদা থাকবে।

উল্লেখ্য, এর আগে ১৯৯৬ সালের শাসনামলে তালেবানরা নারীদের ওপর রক্ষণশীল বোরকা চাপিয়ে দিয়েছিল। এরপর ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা পুনরায় দখল করার পর নতুন এ তালেবান নেতারা আবারও সেই ধারাবাহিকতা ফিরিয়ে এনেছে।

About

Popular Links