Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘ: ৮৪ লাখ ইয়েমেনির জরুরি সাহায্য প্রয়োজন

সংঘাতে মারা গেছেন ১০ হাজারের অধিক মানুষ, দেখা দিয়েছে কলেরার মহামারি ও মানবিক সংকট

আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ০১:৩৯ পিএম

জাতিসংঘের মানবিক সহায়তা প্রধান মার্ক লোকক বলেছেন, ইয়েমেনে সংঘাতের কারণে ৮৪ লাখ মানুষকে জরুরি খাদ্য সহায়তার ওপর নির্ভরশীল হয়ে পড়তে হয়েছে। সেই সাথে দেশটির দুই কোটি ২০ লাখ জনসংখ্যার ৭৫ শতাংশেরই কোনো না কোনো ধরনের সাহায্য প্রয়োজন হচ্ছে।  

এক বিশ্লেষণে মার্ক লোকক সতর্ক করে দেন, মানবিক সহায়তা কর্মীদের হিসাব অনুযায়ী আগামী মাসগুলোতে আরও প্রায় ৩৫ থেকে ৪০ লাখ মানুষ গুরুতর খাদ্য নিরাপত্তাহীনতায় পড়বে।

মঙ্গলবার নিরাপত্তা পরিষদে উপস্থাপন করতে যাওয়া ওই বিশ্লেষণ প্রতিবেদনে জানানো হয়, ৩০ লাখ ইয়েমেনি অপুষ্টিতে আক্রান্ত। যাদের মধ্যে রয়েছেন ১১ লাখ গর্ভবতী নারী এবং চার লাখের অধিক গুরুতর অপুষ্ট শিশু।

বর্তমান অবস্থা যদি বজায় থাকে তাহলে মোট ইয়েমেনির ৬২ শতাংশের খাদ্য সহায়তা প্রয়োজন হবে বলে সতর্ক করে নেন লোকক।

হুতি শিয়া বিদ্রোহীরা ২০১৪ সালে রাজধানী সানা দখল করে নিলে আরব বিশ্বের সবচেয়ে গরিব দেশ ইয়েমেনে সংঘাত শুরু হয়। সেবার হুতিরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পতন ঘটায়। জবাবে ২০১৫ সাল থেকে হুতিদের বিরুদ্ধে সরকারের পক্ষ নিয়ে লড়াইয়ে নামে সৌদি নেতৃত্বাধীন জোট।

সংঘাতের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বেসামরিক জনগণ। মারা গেছেন ১০ হাজারের অধিক মানুষ। সেই সাথে কলেরার মহামারি ও মানবিক সংকট দেখা দিয়েছে।

About

Popular Links