Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কৃষ্ণসাগর থেকে ২৪০০ বছরের পুরোনো জাহাজ উদ্ধার

জাহাজটির ছোট একটি টুকরা যুক্তরাজ্যের সাউথহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার পর তারা নিশ্চিত হয়, এটিই মানব ইতিহাসে পাওয়া সবচেয়ে পুরনো অক্ষতভাবে পাওয়া জাহাজ।

আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ০৭:১৮ পিএম

প্রত্নতাত্ত্বিকরা কৃষ্ণ সাগরে একটি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন যেটিকে পৃথিবীর সবচেয়ে পুরনো জাহাজ বলে ধারণা করা হচ্ছে। প্রায় অক্ষত অবস্থায় পাওয়া এই জাহাজটি ২,৪০০ বছরেরও পুরনো।

২৩ মিটার দীর্ঘ জাহাজটি প্রাচীন গ্রীসের সময়কার। সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মাইল গভীরে পাওয়া জাহাজটির সাথে মাস্তুল, রাডার এবং বৈঠাও পাওয়া গেছে। ওই গভীরতায় অক্সিজেনের স্বল্পতার কারণেই এটি অক্ষত থেকেছে বলে গবেষকরা জানান। 

জাহাজটিকে খুঁজে পাওয়া কৃষ্ণ সাগর মেরিটাইম প্রত্নতত্ত্ব প্রকল্প (ম্যাপ) দলের প্রধান তদন্তকারী, অধ্যাপক জন অ্যাডামস বলেন, “পানির ২ কিলোমিটার নিচে প্রাচীন কালের একটি জাহাজ এমন অক্ষত অবস্থায় পাওয়া সম্ভবপর বলে আমি কখনোই বিশ্বাস করতে পারি নি।”

ধারণা করা হচ্ছে এটি একটি বাণিজ্য জাহাজ। ব্রিটিশ মিউজিয়ামে রাখা প্রাচীন গ্রীক নিদর্শন ‘সাইরেন ফুলদানি’র গায়ে আঁকা জাহাজের সাথে এর মিল পাওয়া যায়।

জন অ্যাডামসের দল জানায়, তারা জাহাজটি যেখানে পেয়েছে সেখানেই রেখে আসতে চেয়েছিল। কিন্তু জাহাজটির ছোট একটি টুকরা যুক্তরাজ্যের সাউথহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার পর তারা নিশ্চিত হয়, এটিই মানব ইতিহাসে পাওয়া সবচেয়ে পুরনো অক্ষতভাবে পাওয়া জাহাজ। 

কৃষ্ণ সাগর ‘ম্যাপ’ সম্মেলন শেষে লন্ডনের ওয়েলকাম কালেকশন জাদুঘরে এ সংক্রান্ত আরও তথ্য প্রকাশ করা হবে বলে তারা জানান।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

About

Popular Links