Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘নিরলস কূটনৈতিক’ যুগের প্রতিশ্রুতি বাইডেনের

বাইডেন বলেন, আমরা আফগানিস্তানে ২০ বছরের দ্বন্দ্বের অবসান ঘটিয়েছি

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৩০ পিএম

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্তের সপক্ষে আবারও নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, এটি একটি গণতন্ত্রবিরোধী ব্যবস্থা। কোভিড-১৯ মহামারি এবং জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জে মনোনিবেশে মার্কিন নীতির দিকে এগিয়ে যাওয়ার সেনা প্রত্যাহার একটি প্রয়োজনীয় পদক্ষেপ ছিল। 

জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে উপস্থিত হয়ে বাইডেন বলেন, “আমরা আফগানিস্তানে ২০ বছরের দ্বন্দ্বের অবসান ঘটিয়েছি। আমরা এক নিরন্তর যুদ্ধের যুগ বন্ধ করে ‘নিরলস কূটনীতি’র একটি নতুন যুগের সূচনা করছি।” 

আফগানিস্তানে সেনা প্রত্যাহার প্রসঙ্গে সমালোচনার পরিপ্রেক্ষিতে বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু একই সঙ্গে বলেছিলেন, “মিশনটি অবশ্যই স্পষ্ট এবং অর্জনযোগ্য হতে হবে এবং মার্কিন সামরিক বাহিনীকে বিশ্বজুড়ে সংঘটিত প্রতিটি সমস্যার সমাধান হিসাবে ব্যবহার করা উচিত নয়।” 

বাইডেন বলেন, “বিশ্ব একটি নির্ণায়ক দশকের মুখোমুখি এবং বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার মাধ্যমে আমাদের সাধারণ মানবতাকে চেনার সক্ষমতাকে বাড়িয়ে তুলবে।” 

তিনি আরও বলেন, “অতীতের যুদ্ধ এখনও চালিয়ে যাওয়ার পরিবর্তে আমরা বিশ্বব্যাপী মহামারি, জলবায়ু পরিবর্তন, সাইবার হুমকি মোকাবিলা এবং বৈশ্বিক শক্তির গতিশীলতা পরিবর্তনের মতো চ্যালেঞ্জগুলোতে মনোনিবেশ করছি।”

About

Popular Links