Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

তালেবানদের অংশগ্রহণ চায় পাকিস্তান, সার্ক বৈঠক বাতিল

পাকিস্তান চাইছে তালেবানরা আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক, তবে ভারতসহ কয়েকটি সদস্য দেশ এই প্রস্তাবে আপত্তি জানায়

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৩২ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদে (ইউএনজিএ) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা “সার্ক” দেশগুলোর এর পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ২৫ সেপ্টেম্বর। বৈঠকটিতে তালেবানের অংশগ্রহণ চেয়েছিল পাকিস্তান,  তবে এ  নিয়ে বিরোধে জেরে বৈঠকটি বাতিল করা হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়াটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশনের পরপরই সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সার্কের বেশিরভাগ সদস্য দেশ চেয়েছিল এবারের বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি রাখতে। কিন্তু এতে আপত্তি জানায় পাকিস্তান। পাকিস্তান চাইছে সার্ক এর বৈঠকে ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানরা আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক। তবে ভারতসহ কয়েকটি সদস্য দেশ পাকিস্তানের এমন প্রস্তাবে আপত্তি জানায়। ফলে শেষ পর্যন্ত বৈঠকটি বাতিল হয়ে যায়।

এদিকে সংবাদ সংস্থা এএনআই তাদের প্রতিবেদনে বলছে, বাকি সদস্য দেশের সঙ্গে আফগানিস্তান ও তালেবানের প্রতিনিধিত্বের বিষয়টি নিয়ে আলোচনা করেছে সার্কের চেয়ারম্যান নেপাল। কিন্তু সার্ক দেশগুলো এই বিষয়ে একমত হতে পারেনি। তাই বৈঠকটি বাতিল করা হয়েছে। পাকিস্তানের দাবি ছিল, তালেবানের প্রতিনিধিকে সার্ক বৈঠকে অংশ নিতে দিতে হবে। আর তাদের প্রতিনিধি যে বৈঠকে উপস্থিত থাকবেন নেপালকে সেটির নিশ্চয়তা দিতে হবে। ভারতসহ কয়েকটি দেশ তালেবানের প্রতিনিধির অংশগ্রহণের বিপক্ষে ছিল। তখন আফগানিস্তানের চেয়ার ফাঁকা রাখার সিদ্ধান্ত হয়। কিন্তু পাকিস্তান সে প্রস্তাবে রাজি হয়নি।

প্রসঙ্গত, ১৯৮৫ সালে বাংলাদেশসহ সাতটি সদস্য দেশ নিয়ে যাত্রা শুরু করা সার্কের বর্তমান সদস্য সংখ্যা আটটি। ২০০৭ সালে আফগানিস্তান আনুষ্ঠানিকভাবে সার্কে যোগ দেয়। সার্কের কার্যক্রম পরিচালিত হয় নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অবস্থিত সার্ক সচিবালয়ের মাধ্যমে। সার্কের আটটি সদস্য দেশ হলো- বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তান।

উল্লেখ্য, সম্প্রতি পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবান গোষ্ঠী সরকার গঠন করলেও এখনও কোনো দেশই সেই সরকারকে স্বীকৃতি দেয়নি।এ মাসের শুরুর দিকে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়।

About

Popular Links