Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের সঙ্গে ফ্লাইট চালু করতে চায় তালেবান

এমনকি আবার যাতে স্কলারশিপ নিয়ে শিক্ষার্থীরা ভারতে ফিরতে পারে  সে বিষয়েও তালেবান পররাষ্ট্রমন্ত্রী ভারতকে বার্তা পাঠাতে চেষ্টা করেছেন

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১১:২০ এএম


গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল নেয় তালেবান। এখনও তালেবানের শাসনাধীন আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি ভারত। এরইমধ্যে দেশটির সঙ্গে ফ্লাইট চালুর দাবি জানিয়েছে তালেবানরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৭ সেপ্টেম্বর ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) অরুণ কুমারকে চিঠি লেখেন আফগানিস্তানের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী হামিদুল্লাহ আখুন্দজাদা।

চিঠিতে তিনি বলেছেন, দুই দেশের মধ্যে বন্ধ থাকা বিমান চলাচল আবার শুরু করতে আগ্রহী তারা। দিল্লি ও কাবুলের মধ্যে আরিয়ানা আফগান এয়ারলাইন ও ক্যাম এয়ারকে বিমান চালাতে অনুমতি দেওয়া হোক। 

যুক্তরাষ্ট্র আফগানিস্তান ত্যাগের আগে বিমানবন্দরটি অকেজো করে দিয়েছিল। কাতারের সহায়তায় সেটি পুনরায় চালু করা সম্ভব হয়েছে। এজন্য আগের নিয়মে দিল্লি-কাবুল বিমান পরিবহন শুরু করা যেতে পারে।

তবে আপাতত কাবুল বিমানবন্দর ও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে, এমনটিই জানিয়েছে ভারত। 

গত ৯ সেপ্টেম্বর ভারতের বিমানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছিলেন, আফগানিস্তানের আকাশপথকে এড়াতে দীর্ঘ রুট ধরে চলাচল করছে ভারতের বিমানগুলো। পরিস্থিতির উন্নতি হলে আবার পুরোনো পথ আবারও ব্যবহার করবে বিমানগুলো।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুধু ফ্লাইটই নয়, আফগান ছাত্রছাত্রীরা আবার যাতে ভারতীয় স্কলারশিপ পায় এবং এবছরই ভারতে যেতে দেওয়ার অনুমতি দেওয়া হয় সেব্যাপারেও তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুতাক্কি ভারতকে বার্তা পাঠাতে চেষ্টা করেন। 

About

Popular Links