Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

২৯ সেপ্টেম্বর সফলভাবে একটি নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় বলে দাবি করেছিল দেশটি

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ১২:১৫ পিএম

এক সপ্তাহের মধ্যে উড়োজাহাজ বিধ্বংসী দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। শুক্রবার (১ অক্টোবর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দুই দিন পর বৃহস্পতিবার এই পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। উড়োজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলকভাবে ছোড়া হয়। এর মধ্য দিয়ে ক্ষেপণাস্ত্রটির কার্যকারিতা যাচাই করা হয়েছে। এ অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রের “উল্লেখযোগ্য যুদ্ধক্ষমতা” রয়েছে এবং অন্যান্য নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছিল, সে সম্পর্কে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছিল, নতুন ক্ষেপণাস্ত্রটি পাঁচ বছরের সামরিক উন্নয়ন পরিকল্পনায় নির্ধারিত “পাঁচটি সবচেয়ে গুরুত্বপূর্ণ” নতুন অস্ত্রের একটি। এ অস্ত্র সবক্ষেত্রে দেশের আত্মরক্ষার সক্ষমতাকে বাড়িয়ে তুলবে। সামরিক শক্তিতে এগিয়ে থাকা দেশগুলোর ক্ষেপণাস্ত্রের সক্ষমতার পাল্লায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র একটি অত্যাধুনিক সংস্করণ। এটি শব্দের চেয়ে পাঁচ গুণ গতিতে ছুটে যেতে পারে। এ কারণে প্রচলিত আকাশ প্রতিরক্ষাব্যবস্থায় এটি মোকাবিলা করা বেশ কঠিন।

দক্ষিণ কোরিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরপরই বিবৃতি দিয়ে থাকে, কিন্তু তারা বৃহস্পতিবারের ঘটনাটি রিপোর্ট করেনি।

তবে দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, তারা তাৎক্ষণিকভাবে সর্বশেষ উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত হতে পারেনি।

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করার বিষয়ে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা রয়েছে। এরপরও বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। শুক্রবারই উত্তর কোরিয়াকে নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসার কথা রয়েছে দেশ তিনটির।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়া দাবি করেছিল দেশটি সফলভাবে একটি নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ক্ষেপণাস্ত্রের নাম হাওয়াসং-৮। নতুন ক্ষেপণাস্ত্রটিকে “কৌশলগত অস্ত্র” হিসেবে অভিহিত করেছে উত্তর কোরিয়া।

About

Popular Links