Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড: যুক্তরাষ্ট্রে ৭ লাখ ছাড়াল মৃতের সংখ্যা

শিগগিরই বিশ্বব্যাপী, মহামারিতে মৃত্যুর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যাবে

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:৪৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। 

শুক্রবার (২ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদন অনুসারে, ইতোমধ্যে বয়স্কদের এবং উচ্চ ঝুঁকিপূর্ণ পেশায় কর্মরতদের সুরক্ষার জন্য কর্মকর্তারা ভ্যাকসিনের বুস্টার ডোজ চালু করেছেন। 

এর আ রয়টার্সের এক বিশ্লেষণে দেখা গেছে, দেশটিতে গত সপ্তাহে প্রতিদিন গড়ে দুই হাজারেরও বেশি মৃত্যুর তথ্য হয়েছে। গত জানুয়ারিতে দেশটিতে মৃত্যুর হার ছিলো ৬০%।

রয়টার্স বিশ্লেষণ অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র এখনও ১৯% ও ১৪% হার নিয়ে কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যুর ক্ষেত্রে বিশ্বে শীর্ষস্থানে রয়েছে। 

শিগগিরই বিশ্বব্যাপী, মহামারিতে মৃত্যুর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যাবে বলে রয়টার্স জানিয়েছে। 

শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাউসি বলেছেন, স্বাস্থ্য সংকট শেষ করার জন্য দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজারের নিচে পৌঁছানো দরকার। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা হ্রাস পেলেও কিছু রাজ্য, বিশেষত দেশের দক্ষিণে, স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর চাপ সৃষ্টি ও বড় প্রবৃদ্ধি রেকর্ড করার প্রবণতা বাড়ছে। 

ভ্যাকসিনের বুস্টার 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার একটি দেশটির নাগরিকদের উৎসাহিত করার জন্য ভ্যাকসিনের বুস্টার ডোজ গ্রহণ করেছেন। 

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুযায়ী, মার্কিন জনসংখ্যার প্রায় ৫৬% সম্পূর্ণ টিকা পেয়েছে এবং প্রায় ৬৫% কমপক্ষে একটি ডোজ পেয়েছে। 

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, মধ্যপ্রাচ্য ও দক্ষিণাঞ্চলের কিছু অংশে টিকা দেওয়ার হার উত্তর-পূর্ব এবং পশ্চিম উপকূলের কিছু অংশে পিছিয়ে রয়েছে, যা দেশের গ্রামীণ ও শহুরে অংশকে বিভক্ত করে দিয়েছে।

About

Popular Links