Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ ও ফিলিপাইনে ৮০ লাখেরও বেশি কোভিড ভ্যাকসিন পাঠাবে যুক্তরাষ্ট্র

গত সপ্তাহেও বাংলাদেশে ২৫ লাখ টিকা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৪:৪৭ পিএম

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণের জন্য বাংলাদেশ এবং ফিলিপাইনে ৮০ লাখেরও বেশি কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন ডোজ পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

শুক্রবার (১ অক্টোবর) হোয়াইট হাউসের এক কর্মকর্তা এএফপিকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগামী সপ্তাহের মধ্যে ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ ভ্যাকসিনের পাঁচটি চালান ফিলিপাইনে পৌঁছাবে। 

এছাড়া, আরও ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন আগামী সপ্তাহের প্রথম দিকে বাংলাদেশে আসবে বলে এই কর্মকর্তা জানান। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামের মাধ্যমে ফাইজার-বায়োটেকের এই ভ্যাকসিনগুলো প্রদান করা হচ্ছে। 

কোনো একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভ্যাকসিনের সবচেয়ে বড় ক্রয় এবং অনুদান করছে জানিয়ে এই কর্মকর্তা আরও বলেন, “প্রশাসন জানে মহামারির অবসান ঘটানোর জন্য বিশ্বজুড়ে ভাইরাসটি নির্মূল করা প্রয়োজন।” 

গত সপ্তাহে পাঠানো ২৫ লাখ ডোজ ভ্যাকসিন ছাড়াও মহামারিতে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কয়েক লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে। 

এএফপির তথ্যানুযায়ী, বাংলাদেশের জনসংখ্যার মাত্র ১০%-কে করোনাভাইরাসের দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। 

অন্যদিকে, ফিলিপাইনে এ পর্যন্ত ২৫ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত এবং ৩৮ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। 

বিলম্বিত এবং ধীর টিকাদান কার্যক্রমের মাধ্যমে এখন পর্যন্ত দেশটির প্রাপ্তবয়স্ক জনসংখ্যার এক চতুর্থাংশকে টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে। 

দেশটির কর্মকর্তারা সতর্ক করে জানিয়েছে, মহামারির প্রভাব থেকে অর্থনীতি পুনরুদ্ধারে এক দশকেরও বেশি সময় লাগতে পারে। 

অর্থনৈতিক পরিকল্পনা সচিব কার্ল কেন্ড্রিক চুয়া বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বলেন, ২৩ লাখ ৩০ হাজার শ্রমিকসহ অর্থনীতির প্রায় ৭০% মানুষই “উচ্চতর কোয়ারান্টাইন” বিধিনিষেধের মধ্যেই রয়ে গেছে।

About

Popular Links