Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

দক্ষিণ আফ্রিকা থেকে ১১ ঘণ্টা বিমানের চাকায় ঝুলে নেদারল্যান্ডসে!

প্রতিকূল পরিবেশে এত লম্বা পথ পাড়ি দিয়েও ওই ব্যক্তির বেঁচে থাকা আশ্চর্যজনক  

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ০২:২৩ পিএম

বিমানের চাকায় করে দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে পাড়ি দিয়েছেন এক ব্যক্তি। শুনতে অবাক লাগলেও ব্যাপারটি সত্যি। দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গ থেকে আমস্টারডামের শিফোল বিমানবন্দরে অবতরণ করা কার্গোলাক্স ইতালিয়ার বিমানের চাকায় জীবিত অবস্থায় ওই ব্যক্তিকে খুঁজে পায় ডাচ পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে  জানা যায়, নেদারল্যান্ডসের পুলিশ এখনও ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করেনি।

আলোচিত এ ঘটনাটি ইতোমধ্যে ব্যাপক আলোড়নের জন্ম দিয়েছে। তবে ওই ব্যক্তির এ ধরণের যাত্রাকে খুবই অস্বাভাবিক বলছে দেশটির পুলিশ। 

কার্গো ফ্লাইটে করে জোহানেসবার্গ থেকে আমস্টারডাম পর্যন্ত যেতে প্রায় ১১ ঘন্টা সময় লাগে । মাঝে আছে কেনিয়ার রাজধানী নাইরোবিতে যাত্রাবিরতি পর্বও। দূরত্বের কথা বাদ দিলেও বিমান উড্ডয়নের মতো উচ্চতায় অক্সিজেন স্বল্পতা ও ঠান্ডাজনিত জটিলতা যে কারও জন্যই বেঁচে থাকার জন্য প্রতিকূল।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে রয়্যাল ডাচ মিলিটারি পুলিশের মুখপাত্র জোয়ানা হেলমন্ডস বলেন, “বিমানের নোজ হুইল সেকশনে যে ব্যক্তিকে পাওয়া গেছে, তিনি জীবিত আছেন। তাকে স্থিতিশীল অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।”

প্রতিকূল পরিবেশে এত লম্বা পথ পাড়ি দিয়েও ওই ব্যক্তির এখনও বেঁচে থাকাকে আশ্চর্যজনক বলে উল্লেখ করেন তিনি।

নেদারল্যান্ডসের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনওএসের ভাষ্যমতে, বিমানবন্দরে ওই ব্যক্তির শরীরের তাপমাত্রা বেড়েছিল। অ্যাম্বুলেন্স আসার আগে তিনি মৌলিক কিছু প্রশ্নের উত্তর দিতেও সক্ষম হন।

কার্গোলাক্স ইতালিয়ার এক মুখপাত্র ইমেইলের মাধ্যমে রয়টার্সকে নিশ্চিত করেন যে, ওই ব্যক্তি কার্গোলাক্স ইতালিয়া পরিচালিত একটি ফ্লাইটে করে দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসে। তবে ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা না কেনিয়ায় বিমানে উঠেছিলেন তা জানা যায়নি।

About

Popular Links