Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫ বছরের কম বয়সী শিশুদের টিকা ব্যবহারের অনুমতি চেয়েছে ফাইজার

ওমিক্রন ভ্যারিয়েন্টে রেকর্ড সংখ্যক কমবয়সীরা আক্রান্ত হওয়ার ঘটনায় মার্কিন অভিভাবকরা তাদের পাঁচ বছরের কম বয়সী শিশুদের টিকা দেওয়ার বিষয়ে দাবি জানিয়ে আসছেন

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০৩ পিএম

পাঁচ বছরের কম বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের কাছে অনুমতি চেয়ে আবেদন করেছে ফাইজার। অনুমতি পেলে কম বয়সী আমেরিকানদের জন্য মার্চের প্রথম দিকে ডোজ নেওয়া শুরু করার পথ খুলে দিতে পারে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজার ও তার অংশীদার বায়োএনটেককে কোম্পানিগুলোর পরিকল্পনার আগে আবেদন করার জন্য অনুরোধ করেছিল।

ওমিক্রন ভ্যারিয়েন্টে রেকর্ড সংখ্যক কমবয়সীরা আক্রান্ত হওয়ার ঘটনায় মার্কিন অভিভাবকরা তাদের পাঁচ বছরের কম বয়সী শিশুদের টিকা দেওয়ার বিষয়ে দাবি জানিয়ে আসছেন।

নিউইয়র্ক সিটির শিশু বিশেষজ্ঞ ড. ড্যান হেস বলেন, “আমি বলব আমার অফিসের বাবা-মায়েরা ছোট বাচ্চাদের টিকা দেয়ার জন্য উন্মুখ। দেখা হলেই সবাই প্রথমেই জিজ্ঞেস করে ডোজটি কবে দেয়া হবে বলে মনে করেন আপনি।”

ফাইজারের সিইও আলবার্ট বোরলা এক বিবৃতিতে বলেছেন, “কোম্পানির বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই বয়সের জন্য শেষ পর্যন্ত তিনটি অতিরিক্ত কম ডোজ শট প্রয়োজন হবে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত এফডিএ পদক্ষেপের ওপর নির্ভর করছে।”

এফডিএ জানিয়েছে, ফাইজারের ডেটা পর্যালোচনা করার জন্য ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে স্বাধীন গবেষক ও চিকিৎসকদের নিয়ে একটি প্যানেল আহ্বান করা হবে।

About

Popular Links