Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

জানালা ভাঙার ‘ক্ষতিপূরণ’ হিসেবে টাকা রেখে গেল চোর!

ওই বাড়িতে অনুপ্রবেশ করে প্রথমে গোসল করেছিলেন ওই চোর। এরপর ঘুমিয়েছেন। আর ঘুম থেকে জেগে ওই বাড়ির ডাইনিং-এ জমিয়ে খাওয়া-দাওয়াও করেছেন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০১:৪১ পিএম

চোর বলে যে মনুষত্ব থাকবে না এমন তো না। চুরি করার পর অনেক “বিবেকবান” চোর ক্ষতিপূরণের জন্য অর্থও রেখে যেতে পারেন। অদ্ভুত মনে হলেও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এমনই এক “দায়িত্বশীল ক্ষমাপ্রার্থী” চোরের দেখা মিলেছে।

মার্কিন সংবাদমাধ্যম সান্তা ফে নিউ মেক্সিকানের বরাত দিয়ে এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর একটি বাড়িতে জানালার কাচ ভেঙে ঢুকে পড়েন টেরাল ক্রিস্টেসন নামে এক চোর। আর পালিয়ে যাওয়ার আগে জানালার ভাঙা কাচের ক্ষতিপুরণ হিসেবে ২০০ ডলার (১৭ হাজার ১৮৭ টাকা) রেখে গেছে সে। শুধু তাই নয়, বাড়ি থেকে কোনো কিছু চুরি না করেই পালিয়ে যান এই “মানবিক চোর”।

সান্তা ফে কাউন্টি ম্যাজিস্ট্রেট আদালতে দায়ের করা এক বিবৃতি থেকে জানা গেছে, টেরাল ওই বাড়িতে অনুপ্রবেশ করে প্রথমে গোসল করেছিলেন, এরপর ঘুমিয়েছেন। ঘুম থেকে জেগে ওই বাড়ির ডাইনিং-এ জমিয়ে খাওয়া-দাওয়াও করেছেন। টেরালের কাছে বন্দুক থাকলেও তিনি বাড়ির মালিকদের কোনো জিনিসপত্র চুরি করেননি বা তাদের হুমকি দেননি।

সহিংসতা ঘটানোর পরিবর্তে, জানালার কাচ ভাঙার জন্য মালিকদের কাছে ক্ষমা চেয়ে অর্থও রেখে গেছেন। 

বিবৃতি থেকে জানা গেছে, টাকার সঙ্গে একটি চিরকুটও রেখে গেছেন ওই চোর। যেখানে লেখা ছিল, রাত কাটানোর ন্য একটি উষ্ণ জায়গা দরকার ছিল তার। আর যেই জানালিটি তিনি ভেঙেছেন তার প্রতিদান হিসেবে ২০০ রেখে যাচ্ছেন।

এদিকে, বাড়ির মালিক জানিয়েছে, তারা বাড়ি ফিরে চোরকে দেখলেও তার হাতে অস্ত্র থাকায় কিছু বলতে পারেননি।

তবে, যাওয়ার আগে যখন তারা লোকটিকে জিজ্ঞাসা করেছিলেন কেন এই তিনি বাড়িতে ছিলেন তখন টেরাল জানিয়েছিলেন, তার পরিবারকে পূর্ব টেক্সাসে হত্যা করা হয়েছে। তাই সে পালিয়ে বেড়াচ্ছে। এছাড়া ওই চোর তার রাইফেল এবং একটি ব্যাগ নিয়ে চলে গেছে।

এ ঘটনার পরদিন শহরের একটি রাস্তা থেকে ওই লোককে আটক করেছে পুলিশ। তুষারঝড়ের হাত থেকে বাঁচতে তিনি ওই বাড়িতে ঢুকে পড়েন বলেও স্বীকার করেছেন।

About

Popular Links