Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

'কোভিডের আরও বড় ঢেউ আসতে পারে'

সম্প্রতি যুক্তরাজ্যের মহামারি বিশেষজ্ঞরা এ আশঙ্কা প্রকাশ করেছেন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৪:০৭ পিএম

যুক্তরাজ্যে করোনাভাইরাসের বড় একটি ঢেউ আঘাত হানার বাস্তবসম্মত সম্ভাবনা রয়েছে বলে সম্প্রতি দেশটির মহামারি বিশেষজ্ঞরা জানিয়েছেন।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইংল্যান্ডে আইনি বিধিনিষেধ বাতিল করে বলেছেন, “মহামারি শেষ না হলেও সবাইকে কোভিডের সঙ্গে বাঁচতে শিখতে হবে।”

সায়েন্টিফিক প্যানডেমিক ইনফ্লুয়েঞ্জা গ্রুপ অন মডেলিং, অপারেশনাল সাব-গ্রুপ (এসপিআই-এম-ও)-এর বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিডের নতুন ভাইরাল ভ্যারিয়েন্টের আবির্ভাব আমাদের কাছে সবচেয়ে বড় অজানা ফ্যাক্টর। এরপরই আছে, ইমিউনিটি হ্রাস এবং ভাইরাসটির ধরনে পরিবর্তন আনার বিষয়টি।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) এসপিআই-এম-ও এক বিবৃতিতে জানিয়েছে, “স্বাস্থ্য ও পরিচর্যা খাতে ক্ষতিকারক চাপ প্রতিরোধে সক্রিয় ব্যবস্থাপনার প্রয়োজন। কেননা, ভবিষ্যতে সংক্রমণের তরঙ্গগুলো আরও মারাত্মক হতে পারে।”

উল্লেখ্য, যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ লাখ ৫৭ হাজার ৭৩০ জন মারা গেছেন। যা বিশ্বব্যাপী সপ্তম সর্বোচ্চ মৃত্যু। সংক্রমণ রোধে দেশটি ইতোমধ্যে তিনবার লকডাউনও দিয়েছে।

তবে, গত বছরের শেষের দিকে নতুন ধরন “ওমিক্রন” বিস্তারের পর থেকে সংক্রমণ নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। তবে, আশার কথা মৃত্যু হার আর আগের মতো বাড়েনি।

এসপিআই-এম-ও’র বিবৃতিতে আরও বলা হয়েছে, “আগামী কয়েক বছর অত্যন্ত অনিশ্চিত। ভবিষ্যতের প্রাদুর্ভাব এবং তরঙ্গগুলো সম্ভবত আরও ঝামেলা বাড়াবে।”

About

Popular Links