Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্বিতীয়বারের মতো জার্মানির প্রেসিডেন্ট হলেন স্টাইনমায়ার

৭৭% ভোট পড়েছে এই রাজনৈতিকের পক্ষে

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৫ পিএম

সারাদেশের রাজনীতিবিদদের ভোটে দ্বিতীয়বারের মতো জার্মানির প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ফ্রাংক-ভাল্টার স্টাইনমায়ার। রবিবার (১৩ ফেব্রুয়ারি) তিনি দেশটির রাষ্ট্রপ্রধান হিসেবে পুন-নির্বাচিত হলেন।

জার্মানির পার্লামেন্টের নিম্নকক্ষ বুন্ডেসটাগের সদস্য ও ১৬ টি রাজ্যের “ডেলিগেটসদের” ভোটে আরও পাঁচ বছরের জন্য জার্মানির প্রেসিডেন্ট পদে থাকছেন ফ্রাংক-ভাল্টার স্টাইনমেয়ার। ৭৭% ভোট পড়েছে এই রাজনৈতিকের পক্ষে।

পুন-নির্বাচিত হওয়ার পর দেওয়া প্রতিক্রিয়ায় তিনি গণতন্ত্র তুলে ধরার পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করার পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হামলার পরিণতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

জার্মান প্রেসিডেন্ট বলেন, “আমরা পূর্ব ইউরোপে সামরিক সংঘাত, যুদ্ধের বিপদের মধ্যে আছি। …আমি (রাশিয়ার) প্রেসিডেন্ট পুতিনের প্রতি আহ্বান জানাচ্ছি- ইউক্রেনের গলার ফাঁস আলগা করুন এবং ইউরোপে যাতে শান্তি বজায় থাকে আমাদের সঙ্গে তেমন পথের সন্ধান করুন।”

সোশ্যাল ডেমোক্রেট সদস্য ৬৬ বছর বয়সী স্টাইনমায়ার সাবেক চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল সরকারের দুই মেয়াদের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। শুধু রাজনীতিবিদ নন, জার্মানির জনগণের মধ্যেও রয়েছে তার গ্রহণযোগ্যতা।

সাম্প্রতিক এক জরিপের ফলাফল অনুযায়ী, জার্মানির ৮৫% মানুষ মনে করেন তিনি যথাযথভাবে দায়িত্ব পালন করছেন। বর্তমান জোট সরকার ও বিরোধী দলের মধ্যেও রয়েছে তার সমর্থন।

দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ার পথে তিনি বিরোধী বাম দলের প্রার্থী গ্রেরহার্ড ট্রেবার্ট, ফ্রি ভোটার্স নামের একটি রাজনৈতিক গোষ্ঠীর মনোনীত প্রার্থী পদার্থবিদ স্টেফানি গেবাউয়ার এবং এএফডি এর মনোনীত ম্যাক্স ওটেকে পরাজিত করেন। ১৪৩৭ ভোটের মধ্যে ১০৪৫টি ভোটই পড়েছে তার পক্ষে।

সিডিইউ-এর সদস্য হয়েও উগ্র ডানপন্থী দল এএফডি-এর পছন্দে এই নির্বাচনে অংশ নেওয়া ওটেকে দল থেকে বহিষ্কারের দাবি তুলেছেন নেতারা।

About

Popular Links