Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রুডোকে হিটলারের সঙ্গে তুলনা করে ইলন মাস্কের টুইট

তবে পরে নিজের টুইটের কোনো ব্যাখ্যা দেওয়া ছাড়াই তা মুছে ফেলেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:৫৭ পিএম

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে জার্মানির স্বৈরশাসক ও নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করেছিলেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক। তবে টুইটের পর সেটিকে কেন্দ্র করে ব্যাপক শোরগোল পড়ে যায়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইলন মাস্ক যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতের কিছুক্ষণ আগে টুইটটি করেন। কিছুক্ষণের মধ্যেই সেটি সর্বত্র ছড়িয়ে পড়ে। তবে পরে নিজের টুইটের কোনো ব্যাখ্যা দেওয়া ছাড়াই বৃহস্পতিবার তা মুছে ফেলেন টেসলার প্রধান নির্বাহী।

হিটলারের সঙ্গে ট্রুডোকে তুলনা করা ওই টুইটে কানাডার ট্রাকচালকদের প্রতি সমর্থন ব্যক্ত করেন ইলন। ট্রুডো সরকারের বাধ্যতামূলক টিকাসহ করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ জারির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিগত কয়েক সপ্তাহ ধরে দেশটির ট্রাকচালকেরা বিক্ষোভ করে কানাডার সড়ক ও সেতু অবরুদ্ধ করে রেখেছেন।

জাস্টিন ট্রুডোকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করা ইলন মাস্কের সেই টুইট টুইটার

দেশের ট্রাকচালকদের বিক্ষোভ দমনে জরুরি আইন প্রয়োগের ঘোষণা দিয়েছেন জাস্টিন ট্রুডো। পাশাপাশি বিক্ষোভেকারী ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দের হুমকিও দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

জাস্টিন ট্রুডোর সরকার বিক্ষোভেকারী ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দের সেই হুমকিকে কেন্দ্র করে টুইটারে থাকা এক টুইটের জবাবে  বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক একটি অ্যাডলফ হিটলারের ছবি সংবলিত একটি মিম টেমপ্লেট টুইট করেন যাতে লেখা ছিল- আমাকে জাস্টিন ট্রুডোর সঙ্গে তুলনা করা বন্ধ করুন। আমার নামের আলাদা একটা ভার ছিল।

জানুয়ারি মাসের শেষদিকে কানাডার বিক্ষোভরত ট্রাকচালকদের সমর্থনে টুইট করেছিলেন মাস্ক। ফলে অনেকেরই ধারণা, তাদের প্রতি আবারও সমর্থন জানিয়ে টুইটটি করেছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইলন মাস্কের ৭৪ মিলিয়ন অনুসারী রয়েছে। প্রায়শই তার নিজের মালিকানাধীন প্রতিষ্ঠান টেসলার বিপণনের কাজে তার টুইটার আইডিটি ব্যবহৃত হয়। তবে হাস্যরসাত্মক মনোভাবের জন্য মাস্ক আলোচিত হলেও লাখ লাখ ইহুদিদের গণহত্যা এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু করার জন্য দায়ী হিটলারের মতো নাৎসি নেতার সঙ্গে ট্রুডোর সঙ্গে তুলনার জন্য সমালোচনার মুখে পড়েন মাস্ক।

About

Popular Links