Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনে ‘সহিংসতা বন্ধে’ পুতিনকে মোদির আহ্বান

মোদির হস্তক্ষেপ কামনা করে ভারতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রীর আহ্বানে পুতিন সাড়া দেবেন বলে আমরা আশাবাদী

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ০২:২৯ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইউক্রেন সংকট সমাধানে ভারতের হস্তক্ষেপ চাওয়ার কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাতে মোদি রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, “মোদি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন এবং কূটনৈতিক আলোচনা ও সংলাপের পথে ফিরে আসার জন্য সব পক্ষ থেকে সমন্বিত প্রচেষ্টার ওপর জোর দিয়েছেন।” 

সংক্ষিপ্ত কথোপকথনের সময় মোদি “ইউক্রেনে অবস্থানরত ভারতীয় নাগরিক, বিশেষ করে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে তার উদ্বেগ” ব্যক্ত করেন। তিনি স্পষ্ট করে বলেন, ভারত সরকার তার আটকে পড়া নাগরিকদের নিরাপদ প্রস্থানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।


আরও পড়ুন- কোনো পক্ষে নেই ভারত, প্রশংসা করলো রাশিয়া


এর আগে, বৃহস্পতিবার দিল্লিতে ভারতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত রুশ আক্রমণ বন্ধে মোদির হস্তক্ষেপ কামনা করেছিলেন।

ইউক্রেনের রাষ্ট্রদূত ইগোর পোলিখা স্থানীয় গণমাধ্যমকে বলেন, “নরেন্দ্র মোদি শক্তিশালী ও সম্মানিত বিশ্বনেতাদের একজন। রাশিয়ার সঙ্গে তার বিশেষ সুবিধাপ্রাপ্ত ও কৌশলগত একটি সম্পর্ক রয়েছে। তাই তিনি যদি পুতিনের সঙ্গে কথা বলেন আমরা আশাবাদী পুতিন সাড়া দেবেন।”

“রাশিয়ার সঙ্গে ভারতের যে বিশেষ সুবিধাজনক সম্পর্ক রয়েছে তার পরিপ্রেক্ষিতে এ বিষয়ে ভারতের আরও সক্রিয়ভাবে জড়িত হওয়া উচিত। শুধু আমাদের নিরাপত্তার জন্য নয়, নিজের নাগরিকের নিরাপত্তার জন্যও আমাদের ভারতের হস্তক্ষেপ প্রয়োজন,” ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন।

About

Popular Links