Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মহামারির কারণে জার্মানিতে কমেছে সড়কে মৃত্যু

গত ৬০ বছরের মধ্যে জার্মানিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ছিলো সবচেয়ে কম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০৮ পিএম

২০২১ সালে জার্মানিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা রেকর্ড পরিমাণ কমেছে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জার্মানির ফেডারেল স্ট্যাটিস্টিক্যাল অফিসের প্রকাশিত প্রতিবেদন এই তথ্য জানানো হয়েছে। গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন দুই হাজার ৫৬৯ জন।  মৃত্যুর সংখ্যা ২০২০ সালের তুলনায় ৬% এবং ২০১৯ সালের তুলনায় ১৬% কমেছে।

করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার পর বেশিরভাগ জার্মান বাসায় অবস্থান করছেন। অফিসও করছেন বাসা থেকে। ফলে সড়কে যান চলাচল ছিল তুলনামূলক অনেক কম। গত বছরে সড়ক দুর্ঘটনায় নিহতদের সংখ্যা জার্মানির গত ৬০ বছরের রেকর্ডের মধ্যে ছিল সবচেয়ে কম।

জার্মানিতে সড়ক দুর্ঘটনায় ভুক্তভোগী কারা?

গত বছরের শুরুতে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা ছিল সবচেয়ে কম। ২০২১ সালের প্রথম ১১ মাসে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৮% কমে গিয়েছিল, আর সাইকেল আরোহীদের জন্য এটা ছিল সবচেয়ে নিরাপদ সময়। পথচারী, ইবাইক চালক এবং যাত্রীবাহী গাড়িতেও দুর্ঘটনায় হতাহতের সংখ্যা অনেক কম ছিল। কেবল মালামাল বহনকারী গাড়িগুলো বেশি দুর্ঘটনায় পড়েছিল। গত বছর মালামাল বহনকারী ১৩৪টি গাড়ি দুর্ঘটনার মুখে পড়েছিল।

কোথায় ঘটেছিল সবচেয়ে বেশি দুর্ঘটনা?

সড়ক দুর্ঘটনায় ২০২১ সালে মোট ৫৪ হাজার ৮২৬ জন আহত হয়েছেন, যা আগের বছরের তুলনায় সাড়ে পাঁচ ভাগ কম।  গত বছর ২৩ লাখ দুর্ঘটনার তথ্য পাওয়া গেছে পুলিশের নথিপত্রে। এর মধ্যে তিন লাখ ২৪ হাজার দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে। সবচেয়ে বড় দুই রাজ্য নর্থ রাইন ওয়েস্টফেলিয়া ও বাভারিয়াতেই বেশি দুর্ঘটনা ঘটেছে। ২০২১ সালে বাভারিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৪৩ জন, ২০২০ সালের তুলনায় যা কম।

About

Popular Links