Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কেড়ে নেওয়া হলো পুতিনের ব্ল্যাক বেল্ট

২০১৩ সালের নভেম্বরে ভ্লাদিমির পুতিনকে সম্মানসূচক নবম ড্যান ব্ল্যাক বেল্ট দেওয়া হয়েছিল

আপডেট : ০১ মার্চ ২০২২, ০২:২৭ পিএম

ইউক্রেনে চালানো হামলার কারণে এরই মধ্যে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে রাশিয়া। এরই মধ্যে জানা গেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্মানসূচক তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়া হচ্ছে।

তায়কোয়ান্দো খেলার বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড তায়কোয়ান্দোর বরাত দিয়ে এ কথা জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বিবৃতিতে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো জানায়, ওয়ার্ল্ড তায়কোয়ান্দো ইউক্রেনের নিরীহ মানুষের উপর নৃশংস হামলার তীব্র নিন্দা জানাচ্ছে, যা সংস্থার দৃষ্টিভঙ্গি "বিজয়ের চেয়ে শান্তি বেশি মূল্যবান" এবং ওয়ার্ল্ড তায়কোয়ান্দো সম্মান ও সহনশীলতার মূল্যবোধের বিরুদ্ধে। এ কারণে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো ভ্লাদিমির পুতিনের সম্মানসূচক তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সাথে সংহতি প্রকাশ করে, ওয়ার্ল্ড  তায়কোয়ান্দোর কোনো ইভেন্টে রাশিয়া বা বেলারুশে জাতীয় পতাকা প্রদর্শন বা জাতীয় সঙ্গীত বাজানো হবে না। ওয়ার্ল্ড তায়কোয়ান্দো এবং ইউরোপীয় তায়কোয়ান্দো ইউনিয়ন রাশিয়া এবং বেলারুশে কোনো তায়কোয়ান্দো ইভেন্টের আয়োজন বা স্বীকৃতি দেবে না। ইউক্রেনের জনগণের পাশে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো রয়েছে। অবিলম্বে এ যুদ্ধের শান্তিপূর্ণ এবং সমাপ্তি আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বরে ভ্লাদিমির পুতিনকে সম্মানসূচক নবম ড্যান ব্ল্যাক বেল্ট দেওয়া হয়েছিল।

এর আগে, আন্তর্জাতিক জুডো ফেডারেশন পুতিনের সম্মানসূচক প্রেসিডেন্ট এবং শুভেচ্ছা দূতের পদ কেড়ে নেওয়ার কথা জানিয়েছিল।

ইতোমধ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আসন্ন কাতার ২০২২ বিশ্বকাপসহ সব আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা। সেই সঙ্গে রুশ কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি বাতিল করেছে উয়েফা। উয়েফার সবচেয়ে বড় ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম স্পন্সর ছিল প্রতিষ্ঠানটি।

তবে ফিফা এবং উয়েফার  নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া ফুটবল ইউনিয়ন (আরএফইউ)।

About

Popular Links