Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনে বোমা হামলায় ভারতীয় ছাত্র নিহত

ইউক্রেনে প্রায় ১৬ হাজার ভারতীয় আটকে আছে

আপডেট : ০১ মার্চ ২০২২, ০৪:৪১ পিএম

ইউক্রেনে বোমা হামলায় এক ভারতীয় ছাত্র নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। কর্নাটকের ওই ছাত্রের নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগাউদর।

এদিকে, ইউক্রেন এবং রাশিয়ার দুই রাষ্ট্রদূতকে মঙ্গলবার (১ মার্চ) বিকেলে ডেকে পাঠিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দ্রুত দেশটি থেকে বের করে আনার বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হবে বলে জানানো হয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানিয়েছে, ইউক্রেনে সব মিলিয়ে প্রায় ১৬ হাজার ভারতীয় আটকে আছে। ইউক্রেন আকাশসীমা বন্ধ করে দেওয়ায় তাদের উদ্ধার করতে রোমানিয়ায় বিমান পাঠিয়েছে ভারত। তবে চলমান পরিস্থিতিতে রোমানিয়ার সীমান্ত পর্যন্ত পৌঁছাতেই সমস্যায় পড়ছেন ভারতীয়রা। 

এর আগে ভারত সরকার জানিয়েছিল, সকলে যেন রাজধানী কিয়েভে চলে আসেন। কিন্তু মঙ্গলবারই সিদ্ধান্ত পাল্টে সকল ভারতীয়কে কিয়েভ ছাড়তে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ট্রেনে বা অন্য কোনো ভাবে তাদেরকে রোমানিয়ার সীমান্তে পৌঁছাতে বলা হয়েছে।

এদিকে, মঙ্গলবার বুখারেস্ট ও বুদাপেস্ট থেকে দুইটি বিমানে করে আটকে থাকা ছাত্রছাত্রীদের ভারতে নিয়ে আসা হয়েছে।


আরও পড়ুন: ইউক্রেনে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের মারধরের অভিযোগ


আটকে থাকা ছাত্রছাত্রীদের অনেকেই অভিযোগ করছেন, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে কোনো সাহায্য পাওয়া যাচ্ছে না। শুধু তাই নয়, সীমান্ত পার করার সময় তাদের উপর সীমান্তরক্ষীরা হামলা চালাচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

এই পরিস্থিতির মধ্যেই এক ছাত্রের নিহত হওয়ার বিষয়টি প্রকাশ্যে এলো। 


About

Popular Links