Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিপাকে কোভিড টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করায় এই পরিস্থিতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে সিউল-ভিত্তিক প্রতিষ্ঠান জিএল রাফা

আপডেট : ০৩ মার্চ ২০২২, ০৭:৩৫ পিএম

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে রাশিয়ার উদ্ভাবিত কোভিড টিকা উৎপাদনকারী দক্ষিণ কোরীয় একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি ব্যবসায়িক জটিলতার মুখে পড়েছে। ইউক্রেনে  আগ্রাসনের জন্য মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করায় এই পরিস্থিতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে সিউল-ভিত্তিক প্রতিষ্ঠান জিএল রাফা।  

সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্রদের দ্বারা পরিচালিত রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট। এই প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী স্পুটনিক টিকার বাজারজাত করে।

জিএল রাফার কর্মকর্তা কিম গি-ইয়ং জানান, নিষেধাজ্ঞার ফলে সরাসরি টিকা উৎপাদনে বাধা তৈরি করবে না, কারণ টিকা সরবরাহের বিষয়টি নিষেধাজ্ঞার বাইরে রয়েছে।

তবে প্রতিষ্ঠানটি আর্থিক দিক থেকে সম্ভাব্য সমস্যাগুলো নিয়ে উদ্বিগ্ন। কারণ দক্ষিণ কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা জোটের সঙ্গে মিলে বিশ্বব্যাপী পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়ার প্রধান ব্যাঙ্কগুলোকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্তে যোগ দিয়েছে।

কিম বলেন, “এই মুহূর্তে আমরা এই পরিস্থিতি কীভাবে মোকাবিলা করব,তা নিয়ে উদ্বিগ্ন।”

জিএল রাফা নামের প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত এক ডোজ স্পুটনিক লাইট ভ্যাকসিনের পাঁচ মিলিয়ন ডোজ টিকা মজুদ করে রেখেছে। কিন্তু রাশিয়া টিকাদান কর্মসূচি বিলম্বিত করার কারণে সেগুলোর একটিও এখন পর্যন্ত ব্যবহার করা হয়নি।

আরডিআইএফ-এর সঙ্গে দুই-ডোজ স্পুটনিক-ভি এর ১৫০ মিলিয়ন ডোজ তৈরির একটি চুক্তি রয়েছে জিএল রাফার। এবং তারা দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলির একটি কনসোর্টিয়ামে অংশ নেবে, যার ফলে তারা স্পুটনিক-ভি এর আরও ৫০০ মিলিয়ন ডোজ তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে, তবে এই টিকাগুলো এখনও উৎপাদিত হয়নি।

আরডিআইএফ মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করেছে এবং বলেছে যে এই নিষেধাজ্ঞার ফলে স্পুটনিক-ভি বিতরণ মন্থর হয়ে যাবে।

About

Popular Links