Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়ার বিরুদ্ধে এবার সিঙ্গাপুরের নিষেধাজ্ঞা

সিঙ্গাপুরের এক বিবৃতিতে বলা হয়েছে, বড় ও ছোট সব দেশের সার্বভৌমত্ব, রাজনৈতিক স্বাধীনতা এবং আঞ্চলিক নিরাপত্তার প্রতি আমাদের শ্রদ্ধা দেখানো উচিত

আপডেট : ০৭ মার্চ ২০২২, ১২:০১ পিএম

ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বড় ও ছোট সব দেশের সার্বভৌমত্ব, রাজনৈতিক স্বাধীনতা এবং আঞ্চলিক নিরাপত্তার প্রতি আমাদের শ্রদ্ধা দেখানো উচিত।

বিবৃতিতে সিঙ্গাপুর রাশিয়ার কাছে আগ্নেয়াস্ত্র তৈরির সব ধরনের সরঞ্জাম রপ্তানির ওপর নিয়ন্ত্রণ আরোপের কথা জানিয়েছে। সিঙ্গাপুর বলেছে, এই নিষেধাজ্ঞার লক্ষ্য হলো রাশিয়ার যুদ্ধ করার এবং সাইবার আগ্রাসনে জড়িত হওয়ার ক্ষমতাকে সীমাবদ্ধ করা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম সমৃদ্ধ বাণিজ্যিক কেন্দ্র সিঙ্গাপুর আরও বলেছে, তাদের সকল আর্থিক প্রতিষ্ঠানকে চারটি রাশিয়ান ব্যাংকের সঙ্গে লেনদেন সীমিত করার পদক্ষেপ নেবে। এই ব্যাংক চারটি হলো- ভিটিবি ব্যাংক, ব্যাংক রশিয়া, প্রমসভিয়াজব্যাঙ্ক পাবলিক জয়েন্ট স্টক কোং এবং করপোরেশন ব্যাংক ফর ডেভেলপমেন্ট অ্যান্ড ফরেন ইকোনমিক অ্যাফেয়ার্স ভেনেশেকোনমব্যাঙ্ক। এই চারটি ব্যাংকের সঙ্গে লেনদেন করলে, সেই আর্থিক প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করা হবে।

সিঙ্গাপুর আরও জানিয়েছে, তারা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন করার ব্যাপারে অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেবে।

এর আগে যুক্তরাষ্ট্র-সহ একাধিক দেশ রাশিয়ার বিরুদ্ধে একাধিক কড়া নিষেধাজ্ঞা জারি করেছিল। ইউরোপীয় ইউনিয়ন একত্রে এবং ইউরোপের দেশগুলো আলাদা আলাদা করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। নিউজিল্যান্ড, কানাডার মতো দেশও নিষেধাজ্ঞা জারি করেছে। আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি বাণিজ্যিক এবং পর্যটনের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। শুধু তাই নয়, ফিফা, উয়েফার মতো ক্রীড়া সংস্থা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

About

Popular Links