Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়া-বেলারুশের ওপর ইইউ’র আরও নিষেধাজ্ঞা আসছে

রাশিয়া ও বেলারুশের কাছে প্রযুক্তি রপ্তানির ওপরও শিগগিরই নির্দেশনা দেওয়া হবে

আপডেট : ০৯ মার্চ ২০২২, ০৬:৩৩ পিএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার প্রেক্ষিতে দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সেই সঙ্গে আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা সুইফট থেকে বেলারুশের কয়েকটি ব্যাংককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ২৭ দেশের এই জোট।

“ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে যুক্তদের” বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অংশ হিসেবে রাশিয়ার আরও নেতাকর্মী, শাসকগোষ্ঠী ও তাদের পরিবারের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে বলে জানিয়েছে জোটের বর্তমান নেতৃত্বে থাকা ফ্রান্সের দপ্তর। পাশাপাশি দেশটির সমুদ্র খাতকেও নিষেধাজ্ঞায় যুক্ত করা হচ্ছে।

বুধবারের (৯ মার্চ) আলোচনায় জোটের নেতারা বিদ্যমান নিষেধাজ্ঞাগুলো বাস্তবায়নের ব্যাপারে নিজেদের মধ্যে আরও সমন্বয়ের বিষয়ে একমত হয়েছেন। ২০১৪ সালে ক্রাইমিয়া দখলের পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার ৬৮০ ব্যক্তি, ৫৩ সংস্থার উপর ইইউ-এর নিষেধাজ্ঞা রয়েছে।

সম্প্রতি রাশিয়ার সাতটি ব্যাংককে বৈশ্বিক আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা সুইফট থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এবার তিনটি বেলারুশিয়ান আর্থিক প্রতিষ্ঠানকে সেই তালিকায় যুক্ত করা হয়েছে।

বার্তা সংস্থা ডিপিএকে ইউরোপীয় এক কূটনীতিক জানিয়েছেন, রাশিয়া ও বেলারুশের কাছে প্রযুক্তি রপ্তানির ওপরও শিগগিরই নির্দেশনা দেওয়া হবে৷ যার ফলে দেশ দুইটির সঙ্গে বন্ধ হয়ে যেতে পারে ভার্চুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির লেনদেনও। সেই সঙ্গে সামুদ্রিক পরিবহন খাতে আরও নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে নেতারা সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান ঐ কূটনীতিক। এর আগে জোটভুক্ত দেশগুলোর আকাশে রাশিয়ার উড়োজাহাজ চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছিল ইইউ।


About

Popular Links