Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্র: রাসায়নিক অস্ত্র নিয়ে আক্রমণ চালাতে পারে রাশিয়া

ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র নিয়ে আক্রমণ চালাতে পারে বলে সতর্ক করল যুক্তরাষ্ট্র

আপডেট : ১০ মার্চ ২০২২, ১১:০৪ এএম

ইউক্রেনের মারিউপলের একটি হাসপাতালে বুধবার রাশিয়া বোমাবর্ষণ করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তার অভিযোগ, পূর্বপরিকল্পনা করেই হাসপাতালে আক্রমণ চালিয়েছে রাশিয়া।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত কারো নিহত হওয়ার খবর পাওয়া না গেলেও বহু ব্যক্তি আহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। আহতদের মধ্যে গর্ভবতী নারী এবং শিশুও রয়েছে। এখনো ধ্বংসস্তূপে বহু মানুষ আটকে আছেন বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, বুধবার রাতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে। বুধবার (৯ মার্চ) হোয়াইট হাউসে মার্কিন প্রেস সেক্রেটারি এই সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন, সম্প্রতি রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলেছে। যুক্তরাষ্ট্র সেই অস্ত্র ইউক্রেনে পাঠাচ্ছে বলেও অভিযোগ তোলা হয়েছে।

প্রেস সেক্রেটারির অভিযোগ, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই অভিযোগ তুলে রাশিয়া আসলে নিজেদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের রাস্তা তৈরি করে রাখতে চেয়েছে। যে কোনো সময় তারা ওই অস্ত্র ইউক্রেনে ব্যবহার করতে পারে বলে সতর্ক করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে ইউক্রেনে হামলার গতি আরও বাড়াতে পারে রাশিয়া। সেখানে প্রথাগত নয়, এমন অস্ত্র রাশিয়া ব্যবহার করতে পারে।

বুধবার মারিউপলের আক্রমণ নিয়ে বিভিন্ন মহলে অভিযোগ করেছে ইউক্রেন। ওই আক্রমণকে শুধু গণহত্যা নয়, যুদ্ধাপরাধ বলেও বর্ণনা করেছেন জেলেনস্কি। রাশিয়ার উপর আরও বেশি নিষেধাজ্ঞা চাপানোর পক্ষেও আবেদন করেছেন তিনি।

জেলেনস্কির অভিযোগ, মারিউপল কার্যত অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। সেখান থেকে সাধারণ মানুষকেও বের হতে দেওয়া হচ্ছে না। সামরিক ঘাঁটির বাইরেও বোমা এবং গোলাবর্ষণ করা হচ্ছে বলে অভিযোগ।

তবে সুমি এবং কিয়েভের পার্শ্ববর্তী অঞ্চল থেকে বুধবার প্রায় ৩৫ হাজার সাধারণ মানুষকে বের করে নেওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। বৃহস্পতিবারও ওই রাস্তা দিয়ে সাধারণ মানুষকে বের করা যাবে বলে বলে আশা প্রকাশ করেছেন জেলেনস্কি।

ইউক্রেন চাইছে, এমন আরও বেশ কয়েকটি সেফ প্যাসেজ তৈরি করতে।

বৃহস্পতিবার তুরস্কে ইউক্রেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা। সেখানে এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এদিকে, আরও বেশ কয়েকটি সংস্থা রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা জানিয়েছে। মাইনিং সংস্থা রিও টিন্টো জানিয়েছে, রাশিয়ার সঙ্গে সব রকম ব্যবসায়িক সম্পর্ক তারা ছিন্ন করছে। সেখান থেকে ব্যবসা গুটিয়ে নেওয়া হচ্ছে।

About

Popular Links