Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুতিনকে যুদ্ধ থামাতে বললেন শলৎস-মাক্রোঁ

শলৎস ও মাক্রোঁ পুতিনকে বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার আলোচনার মধ্য দিয়ে যুদ্ধ সংক্রান্ত যেকোনো সমাধানে পৌঁছানো উচিত

আপডেট : ১০ মার্চ ২০২২, ০৯:৫৭ পিএম

ফোনালাপে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে যুদ্ধ থামাতে বলেছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।

জানা গেছে, ফ্রান্সের ভার্সাইতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নেতাদের সম্মেলনকে সামনে রেখে জার্মান চ্যান্সেলর ও ফ্রান্সের প্রেসিডেন্ট বৃহস্পতিবার (১০ মার্চ) ফোনে পুতিনের সঙ্গে কথা বলেন ৷ এক ঘণ্টাব্যাপী আলাপকালে তারা দুইজনই পুতিনকে অবিলম্বে যুদ্ধ থামাতে বলেছেন৷ 

জার্মানির একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স৷ 

শলৎস ও মাক্রোঁ পুতিনকে বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার আলোচনার মধ্য দিয়ে যুদ্ধ সংক্রান্ত যেকোনো সমাধানে পৌঁছানো উচিত।

ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর থেকেও ফোন কলের সত্যতা নিশ্চিত করা হয়েছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনজনই আগামী দিনে নিবিড় যোগাযোগ রাখতে সম্মত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ভার্সাইর সম্মেলনে ইউক্রেন সংকট নিয়ে ইইউ নেতারা আলোচনা করবেন বলেও এতে উল্লেখ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার তুরস্কে মুখোমুখি বৈঠকে বসেছিলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এবং রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ। তবে সেখানে যুদ্ধবিরতির বিষয়ে কোনো অগ্রগতি হয়নি’ বলে জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার দুই সপ্তাহ পেরিয়েছে। এখন পর্যন্ত দেশটির ২২ লাখ শরণার্থী সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশীসহ ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

About

Popular Links