Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীনে কোভিড পরিস্থিতির অবনতির আশঙ্কা

পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি অঞ্চল লকডাউনের আওতায় নেওয়া হয়েছে

আপডেট : ১৪ মার্চ ২০২২, ০৬:০৮ পিএম

চীনে আবারও করোনাভাইরাস পরিস্থিতির অবনতির আশঙ্কা করছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গত ২৪ ঘণ্টায় দেশটির কোথাও কোথাও সংক্রমণ বেড়ে তিনগুণ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি অঞ্চল লকডাউনের আওতায় নেওয়া হয়েছে।

বিশ্বে প্রথম দেশ হিসেবে কোভিড-১৯-এর সংক্রমণ ধরা পড়ার পরই সেখানে করোনাভাইরাসের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স' নীতি ঘোষণা করে সরকার। ফলে একটা সময় স্বস্তি ফিরতে শুরু করে পুরো দেশে। তবে হঠাৎ করে আবারও সংক্রমণ বাড়ায় দুশ্চিন্তাও বাড়ছে।

দুশ্চিন্তার সবচেয়ে বড় কারণ গত একদিনে ১৮০৭ জনের লক্ষণযুক্ত (সিম্পটোমেটিক) সংক্রমণ। এর আগের দিনের ৪৭৬ জনের তুলনায় প্রায় তিনগুণ বৃদ্ধিতে স্বাভাবিকভাবেই নড়েচড়ে বসেছে চীনের স্বাস্থ্য বিভাগ। আগের দিন কোনো লক্ষণ নেই বলে ‘অ্যাসিম্পটোমেটিক' হিসেবে চিহ্নিত করা ১১৪ জনের দেহে পরের দিনই করোনাভাইরাসের সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় দ্রুত বিস্তারের আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

একইসঙ্গে সংকট আবারও চরমের দিকে যেতে পারে বলেও মনে করা হচ্ছে৷ সে কারণে জরুরি ব্যবস্থাও নেওয়া হচ্ছে দ্রুত। চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনহেনকে নেওয়া হয়েছে লকডাউনের আওতায়।

এছাড়া দেশের সব নাগরিককে “টেস্ট-কিট” কিনে কোভিড-পরীক্ষা করার অনুমতিও দেওয়া হয়েছে৷ এতদিন এই সুযোগ কারও ছিল না। সবাইকে নির্ধারিত স্থানে গিয়েই পরীক্ষা করাতে হতো।

About

Popular Links