Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভাইয়ের বিয়ে নয়, দেশের মানুষের বিপদই মুখ্য শিবানীর কাছে

ইউক্রেনে আটকে পড়া আড়াইশোরও বেশি শিক্ষার্থীকে উদ্ধার করেছেন ক্যাপ্টেন শিবানী

আপডেট : ১৫ মার্চ ২০২২, ০৮:১১ পিএম

চলছিল ভাইয়ের বিয়ের প্রস্তুতি। কিন্তু পরিবারের থেকেও দেশের প্রতি দায়িত্ব যে অনেক বড়। তাইতো যুদ্ধে আটকে পড়া দেশের মানুষকে উদ্ধারে ভাইয়ের বিয়ে ছেড়ে উড়াল দিয়েছেন ভারতের এয়ার ইন্ডিয়ার বিমানচালক ক্যাপ্টেন শিবানী কালরা।

রাশিয়ার হামলায় বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীদের উদ্ধারে ভারত সরকারের “অপারেশন গঙ্গা”-র অংশ হিসেবে আড়াইশোরও বেশি শিক্ষার্থীকে উদ্ধার করেছেন শিবানী।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন থেকে জানা গেছে, মার্চ মাসের শুরু থেকে এখন পর্যন্ত ৫ বার ইউক্রেনে গিয়েছেন শিবানী।

সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে শিবানী জানান, এয়ার ইন্ডিয়াতে তিন বছরের কাজের সময়ে অনেক ধরনের অভিজ্ঞতা হয়েছে তার। এর আগে করোনাভাইরাস মহামারির সময় বিদেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে গিয়েছিলেন তিনি। কিন্তু, যুদ্ধের মধ্যে উদ্ধারকাজের অভিজ্ঞতা এবারই প্রথম।

ক্যাপ্টেন শিবানী কালরা সংগৃহীত

শিবানী জানান, উদ্ধারকাজে যাওয়ার আগে তার মা তাকে জড়িয়ে ধরেছিলেন। এতে তিনি বুঝেছিলেন তার মা কতটা আবেগপ্রবণ হয়ে পড়েছেন, কেননা এর আগে কখনও তিনি এমনটি করেননি।

শিবানী বলেন, ‘‘জীবনে প্রথমবারের মতো এমন অভিজ্ঞতার সাক্ষী হলাম। আমি সত্যিই কৃতজ্ঞ এমন সুযোগ পাওয়ার জন্য।’’

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করে শিবানী নিজেই জানিয়েছেন গত ২৮ ফেব্রুয়ারি বুদাপেস্ট থেকে ২৪৯ জন শিক্ষার্থীকে দিল্লিতে ফিরিয়ে আনার অভিজ্ঞতার কথা।

About

Popular Links