Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেবে না তুরস্ক

নিজের দেশের অর্থনীতির ক্ষতি না করে রাশিয়ার সঙ্গে আলোচনাকেই গুরুত্ব দিচ্ছেন বলে এরদোয়ান জানান

আপডেট : ২৭ মার্চ ২০২২, ০২:৫৮ পিএম

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ না করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপপ এরদোয়ান।

রাশিয়ান বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ন্যাটো সম্মেলন শেষে তুরস্কের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান এ কথা বলেছেন।

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট জানান, নিষেধাজ্ঞার বিষয়ে জাতিসংঘের কিছু নির্দেশিকা অনুসরণ করলেও রাশিয়ার সঙ্গে নিজেদের সম্পর্ককে একপাশে সরিয়ে রাখা সম্ভব নয়।

এরদোয়ান গ্যাসের কথা উল্লেখ করে বলেন, “পুরো দেশে ব্যবহৃত গ্যাসের অর্ধেকই রাশিয়া থেকে আসে। এছাড়াও, রাশিয়ার সহযোগিতায় আক্কুয়ু পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করা হচ্ছে। আমি দেশের জনগণকে ঠাণ্ডায় জমে যেতে দিতে পারবো না।”

ইউক্রেনে মানবিক সহায়তা পাঠানোর বিষয়ে তিনি বলেন, “সব ধরনের বিধিনিষেধ বিবেচনা করার পরও এখন পর্যন্ত খাবার, পোশাক ও ওষুধসহ ইউক্রেনে ৫৬ মানবিক সহায়তা পাঠানো হয়েছে। সামনে সহায়তা আরও বাড়ানো হবে।”

নিজের দেশের অর্থনীতির ক্ষতি না করে রাশিয়ার সঙ্গে আলোচনাকেই গুরুত্ব দিচ্ছেন বলে এরদোয়ান জানান।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন। গত একমাস  ইউক্রেনে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা।

এ হামলার প্রেক্ষিতে, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়াকে তীব্র নিন্দা জানিয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

About

Popular Links