Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুতিনকে থামাতে বাইডেনের ‘মুক্ত বিশ্বের’ ডাক

‘আপনার স্বাধীনতা মানে আমাদের স্বাধীনতা,’ পোলিশ প্রেসিডেন্টকে বলেন বাইডেন

আপডেট : ২৭ মার্চ ২০২২, ১০:১৫ এএম

দুই দিনের সফরে পোল্যান্ড গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার আগ্রাসন ঠেকাতে পশ্চিমা সামরিক জোটের ঐক্যের উপর জোর দিয়েছেন। পাশাপাশি রাশিয়াকে মোকাবিলায় তিনি বিশ্বকে এক হওয়ার ডাক দিবেন বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

জো বাইডেন ওয়ারসোতে পোলিশ ও ইউক্রেনের নেতাদের সঙ্গে শনিবার বৈঠক করেন। রাশিয়া পোল্যান্ডে হামলা চালালে যুক্তরাষ্ট্র তা প্রতিরোধ করবে বলে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেই ডুডাকে আশ্বাস দেন তিনি। ন্যাটো দেশগুলো ইউক্রেন থেকে আগত শরণার্থীদের ভার ভাগাভাগি করে নিবে বলেও জানান তিনি।

“আপনার স্বাধীনতা মানে আমাদের স্বাধীনতা,” পোলিশ প্রেসিডেন্টকে বলেন বাইডেন। সময় কঠিন হলেও পোল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উত্তরোত্তর বৃদ্ধি ঘটছে বলে উল্লেখ করেন আন্দ্রেই ডুডা।

এদিকে হোয়াইট হাইস থেকে বলা হয়েছে, বাইডেন শনিবার দিন শেষে ওয়ারসোতে ভাষণ দিবেন। “ইউক্রেনের মানুষকে সহায়তা, নৃশংস যুদ্ধের জন্য রাশিয়াকে জবাবদিহিতার আওতায় আনা এবং গণতান্ত্রিক মূল্যবোধের মাধ্যমে ভবিষ্যৎ রক্ষায় মুক্ত বিশ্বের ঐক্যবদ্ধ উদ্যোগের আহ্বান জানাবেন তিনি।”

ইউক্রেন যুদ্ধ: “পরবর্তী ধাপে” রাশিয়া

এদিকে রাশিয়া জানিয়েছে ইউক্রেনে তাদের “অভিযান” নতুন ধাপে পৌঁছেছে। গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক ঘোষণায় বলা হয়েছে অভিযানের প্রথম ধাপ প্রায় শেষের পথে। তারা এখন রুশপন্থি অধ্যুষিত ডনবাস অঞ্চলে মনোযোগ দিবে।

রুশ সেনাবাহিনীর জ্যেষ্ঠ কমান্ডার কর্নেল জেনারেল স্টাফ সের্গেই রুডস্কই বলেন, “ইউক্রেনের সশস্ত্র বাহিনীর যুদ্ধের সক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, যার কারণে ডনবাসের স্বাধীনতা অর্জনের মূল লক্ষ্য অর্জনে মনোযোগ দেওয়া সম্ভব হবে।”

তবে সামরিক বিশ্লেষকদের অনেকে মনে করছেন এর মধ্য দিয়ে রাশিয়া মূলত ইউক্রেন যুদ্ধে পিছু হটেছে। রাশিয়া শুরু থেকে বলে আসছে ইউক্রেনে নিরস্ত্রীকরণ তাদের অন্যতম লক্ষ্য। ইউক্রেনীয়দের প্রতিরোধের কারণে মাসব্যাপী যুদ্ধে রুশ বাহিনী বড় শহরগুলোর কোনোটিরই পুরোপুরি দখল নিতে পারেনি। তবে বোমা বর্ষণের কারণে বিভিন্ন শহরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, যার কারণে প্রায় সাড়ে চার কোটি মানুষ বাস্তুহারা হয়েছেন।

যুক্তরাজ্যের গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী কিয়েভ থেকে রুশ বাহিনী ৩৫ কিলোমিটার দূরে সরে গেছে। অন্যদিকে পাল্টা হামলায় খেরসন শহর আবারও ইউক্রেনীয় বাহিনীর দখলে এসেছে বলে জানিয়েছে পেন্টাগন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধ থামাতে রাশিয়ার প্রতি এখনও শান্তি আলোচনার ডাক দিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে ইউক্রেনের সৈন্যরা তাদের ভূখণ্ড ছাড়বে না বলেও তিনি জানান।

About

Popular Links