Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইডেন: ক্ষোভ থেকেই পুতিনের বিরুদ্ধে মন্তব্য করেছি

পুতিন কোনো ভাবেই ক্ষমতায় টিকে থাকতে পারেন না বলে শনিবার মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আপডেট : ২৯ মার্চ ২০২২, ০৬:৪৩ পিএম

পুতিন কোনো ভাবেই ক্ষমতায় টিকে থাকতে পারেন না বলে শনিবার মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার এমন মন্তব্যের পর প্রচুর জলঘোলা হয়েছে। প্রশ্ন উঠেছে, তাহলে কি মার্কিন নীতিবদল হলো? নাহলে অন্য দেশের প্রেসিডেন্টের ক্ষমতায় থাকা না থাকা নিয়ে কী করে মন্তব্য করতে পারেন বাইডেন?

সোমবার (২৮ মার্চ) বাইডেন নিজেই তার মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন, ওটা ছিল তার ক্ষোভের বহিঃপ্রকাশ। যুক্তরাষ্ট্রের নীতি আগের মতোই থাকছে। কোনো পরিবর্তন হচ্ছে না।

তবে বাইডেন জানিয়েছেন, তার মন্তব্যের জন্য তিনি ক্ষমা চাইবেন না। হোয়াইট হাউসে সিএনএনের সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, “খারাপ মানুষরা খারাপ কাজ চালিয়ে যেতে পারে না। কিন্তু তার মানে এই নয় যে, পুতিনকে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্রের নীতির মৌলিক কোনো পরিবর্তন হচ্ছে।”


আরও পড়ুন- পুতিনকে গালমন্দ করায় বাইডেনের বিরুদ্ধে ক্ষোভ


পুতিনকে নিয়ে বাইডেনের আগের মন্তব্যের পরেই মার্কিন প্রশাসনের পক্ষ থেকে ব্যাখ্যা দেওয়া হয়েছিল যে, মার্কিন প্রেসিডেন্ট আসলে পুতিনের আচরণের নিন্দা করেছেন।

বাইডেনও সোমবার বলেছেন, “আমি একটা সহজ কথা বলতে চেয়েছিলাম, পুতিন যে ব্যবহার করছেন, তা মানা যায় না। তার মোকাবিলা করার জন্য ন্যাটোকে ঐক্যবদ্ধ করতে হবে। শক্তিশালী করতে হবে এবং ইউক্রেনকে সাহায্য করতে হবে।”

তার দাবি, ন্যাটো এর আগে কখনো এতটা শক্তিশালী ছিল না। বাইডেন জানিয়েছেন, তিনি ওয়ারশতে গিয়ে ইউক্রেন থেকে আসা মানুষদের দেখেছেন, কথা বলেছেন।

মার্কিন প্রেসিডেন্টের দাবি, তার মন্তব্যের ফলে পরিস্থিতি আর খারাপ হবে না।

About

Popular Links