Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনের রেলস্টেশনে হামলায় নিহত ৫২

দেশটির পূর্বাঞ্চলে রাশিয়া হামলা আরও বাড়াবে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য

আপডেট : ১০ এপ্রিল ২০২২, ১১:৪৬ এএম

ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি রেলস্টেশনে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। ওই হামলায় ৫২ জন প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে তারা।

দেশটির পূর্বাঞ্চলে রাশিয়া হামলা আরও বাড়াবে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। এদিকে ইউক্রেন জানিয়েছে, শনিবার (৯ এপ্রিল) ১০টি মানবিক করিডর দেওয়ার ব্যাপারে রাশিয়া সম্মত হয়েছে। এই ১০টি এলাকা দিয়ে বেসামরিক মানুষ নিরাপদ স্থানে সরে যেতে পারবে।

অস্ট্রিয়ার চ্যান্সেলরের কিয়েভ সফর

অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামের ইউক্রেনের প্রতি সংহতি জানাতে আজ কিয়েভ সফর করছেন। প্রেসিডেন্ট জেলেনস্কি এবং সিটি মেয়রের সাথে দেখা করেছেন তিনি। এছাড়া বুচা শহরও সফর করার কথা রয়েছে তার। এই শহরেই অনেক বেসামরিক মানুষের মৃতদেহ উদ্ধার হয়েছে সম্প্রতি।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ শলৎসের

জার্মানিতে এখন রাজ্যগুলিতে চলছে নির্বাচন। শেলজভিগ-হোলশ্টাইন শহরে এক নির্বাচনি সমাবেশে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, “রাশিয়ার নেতা ভ্লাদিমির পুটিন যা করছেন তা যুদ্ধাপরাধের সামিল।”

ইউক্রেন জানিয়েছে, পূর্বাঞ্চলের দোনবাস এলাকায় হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। শনিবার এক বিবৃতিতে ইউক্রেনের সশস্ত্রবাহিনী জানিয়েছে, রুবিশনে, নিঝনে, পোপাসনা এবং নভোবাখমুতিভকা এখন রাশিয়ার সেনাদের প্রধান লক্ষ্য। এছাড়া তারা মারিউপোল শহরের পুরো নিয়ন্ত্রণ নিতে চায়।

এদিকে, ক্রামাত্রোসক শহরে রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ এনে অবিলম্বে তাদের আরও অস্ত্র পাঠানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় নিহত ৫২ জনের মধ্যে অনেক নারী ও শিশুও রয়েছে।


About

Popular Links