Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি উদযাপন করতে খিচুড়ি রাঁধলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী!

ইনস্টাগ্রামে খিচুড়ির রান্নার ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘ভারতের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি উদযাপনে আমি আজ রাতে রান্নার জন্য যে পদ বেছে নিয়েছি সেগুলো সবই আমার প্রিয় বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট প্রদেশের। সঙ্গে রয়েছে তার প্রিয় খিচুড়িও’ 

আপডেট : ১১ এপ্রিল ২০২২, ০৪:০৭ পিএম

এপ্রিলের শুরুতেই ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অন্তর্বর্তী মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়। দুদেশের মধ্যকার এফটিএ উদযাপনের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এলাকা গুজরাটের কয়েকটি ঐতিহ্যবাহী পদের খাবার রান্না করেছেন, যার মধ্যে রয়েছে খিচুড়িও।
শনিবার (৯ এপ্রিল) ছবিভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রান্নাঘর থেকে এপ্রোন পরিহিত ছবি আপলোড করে বলেন, "ভারতের সঙ্গে আমাদের নতুন বাণিজ্য চুক্তি উদযাপনে আমি আজ রাতে রান্নার জন্য যে পদ বেছে নিয়েছি সেগুলো সবই আমার প্রিয় বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট প্রদেশের। সঙ্গে রয়েছে তার প্রিয় খিচুড়িও।"
শুধু তাই না, স্ত্রী জেন, মেয়েরা ও মা সবাই তার হাতের করা রান্নার প্রশংসা করেছেন বলেও জানান অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী।
ইতোমধ্যে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর নিজ হাতের ভারতীয় রান্নার ছবি সামাজিক যোগাযেগমাধ্যম থেকে শুরু করে বিভিন্ন গণমাধ্যমেও ছড়িয়ে পড়েছে। বিষয়টি নিয়ে তাকে ঘিরে বেশ আলোচনাও হচ্ছে।


আরও পড়ুন




প্রসঙ্গত, গত ২ এপ্রিল ভারতের সঙ্গে ঐতিহাসিক বাণিজ্যচুক্তি সই করে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য চুক্তির মাধ্যমে ভারতে অস্ট্রেলিয়ার রপ্তানিকে সহজলভ্য হবে এবং শ্রমিক ও ব্যবসার জন্য নতুন সুযোগ তৈরি করবে।

এই চুক্তির অধীনে ১০ বছরে ভারতে অস্ট্রেলীয় পণ্য রপ্তানিতে ৮৫%-এরও বেশি শুল্ক বাদ দেওয়া হবে। এর মূল্য হবে বছরে ১২.৬ বিলিয়ন।




About

Popular Links