Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

খাশোগি হত্যা : অডিও ক্লিপে কে এই রহস্যময় চরিত্র?

তুরস্কের গোয়েন্দাদের হাতে আসা ওই অডিও ক্লিপে একজনকে বলতে শোনা যায়, ‘তোমার বসকে বলো’ মিশন শেষ করা হয়েছে।

আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ০৭:৪৮ পিএম

সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট একটি ফোন কলের অডিও রেকর্ডে এক রহস্যময় চরিত্রের সন্ধান মিলেছে। ওই অডিও ক্লিপে একজনকে ‘বস’ বলে সম্বোধন করা হয়েছে। আর রহস্যময় ওই ব্যক্তি আর কেউ নন, বরং সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলে ধারণা করছেন গোয়ান্দারা। 

তুরস্কের গোয়েন্দাদের হাতে আসা ওই অডিও ক্লিপে একজনকে বলতে শোনা যায়, ‘তোমার বসকে বলো’ মিশন শেষ করা হয়েছে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, ওই ফোন কলে আরবিতে কথোপকথন হয়। সেখানে মাহের আবদুল আজিজ মুতরেব নামের একজনের কণ্ঠস্বর শনাক্ত করা গেছে। তিনি খাশোগির সঙ্গে দেখা করতে ইস্তানবুলে পাঠানো সৌদি আরবের ১৫ সদস্যদের একজন। 

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, ওই কল রেকর্ডটি গত মাসে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান গিনা হাসপেলের কাছে পাঠানো হয়। এ ছাড়া ওই কথোপকথন খাশোগি হত্যায় সন্দেহের তীর সৌদি যুবরাজের দিকেই যাচ্ছে। তবে অডিও ক্লিপে সরাসরি তার নাম উল্লেখ করা হয়নি।  

তবে গতকাল সোমবার নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক বিবৃতিতে খাশোগির হত্যাকারীর সঙ্গে মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার কথা উড়িয়ে দিয়েছে সৌদি কর্মকর্তারা। তারা জানান, তুরস্ক ওই অডিও ক্লিপগুলো সৌদি গোয়েন্দা সংস্থার কাছে দেয়। সেখানে এমন কোনো বক্তব্য ছিলো না। 

গত ২ অক্টোবর প্রয়োজনীয় কিছু কাগজপত্র নিতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ হন খাশোগি। তার লাশ এখনো পাওয়া না গেলেও তুরস্ক, যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব তার খুন হওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে।

About

Popular Links