Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেটা প্ল্যাটফর্মকে ‘চরমপন্থি’ আখ্যায়িত করেছে রাশিয়ার একটি আদালত

ফেসবুকের মেটা প্ল্যাটফর্মকে ‘চরমপন্থি’ আখ্যায়িত করে সারাদেশে ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ করেছে রাশিয়ার একটি আদালত

আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ০৯:১২ এএম

ফেসবুকের মেটা প্ল্যাটফর্মকে “চরমপন্থি” আখ্যায়িত করে সারাদেশে ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ করেছে রাশিয়ার একটি আদালত।

রাশিয়ায় ইতিমধ্যে ফেসবুক নিষিদ্ধ হয়েছে। তখন মেটা জানায়, তারা ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পাঠানো মস্কোর সেনাদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানিয়ে বার্তা পোস্ট করার অনুমতি দেবে, তখন ইনস্টাগ্রামেও নিষেধাজ্ঞা জারি করা হয়।

যদিও হোয়াটসঅ্যাপ কিংবা ফেসবুক মেসেঞ্জারে কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

মস্কোর তাভেরস্কির জেলা আদালতের বিচারক ওলগা সোলোপভা জানিয়েছেন, মেটা নিষিদ্ধ করার এই আবেদনের অনুমোদন দিয়েছেন তিনি। মেটা প্ল্যাটফর্ম সাময়িকভাবে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে রুশবাহিনীর বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানানোর অনুমতি দিয়েছে।

সাধারণত মেটা এ ধরনের পোস্টে অনুমোদন দেয় না। প্রসিকিউটর জেনারেলের কার্যালয় উল্লেখ করেছে, রাশিয়ার নাগরিকদের প্রতি ঘৃণা ও শত্রুতা উসকে দিতে এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে।

মস্কো টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার প্রসিকিউটর জেনারেলের কার্যালয় অভিযোগ জানায়, ৫০টি ফেসবুক ও ইনস্টাগ্রাম পোস্ট “চরমপন্থি”। রুশ সেনাবাহিনী সম্পর্কে সেখানে ভুয়া তথ্য ছিল বলে উল্লেখ করা হয়েছে।

যদিও প্রসিকিউটর জেনারেলের অফিসের মত, “ভুয়া”, এবং “চরমপন্থি” বিষয়বস্তু প্রকাশ্যে বিতরণ করা অসম্ভব। ওই বিভাগের তরফে বলা হয়েছে, যে রাশিয়ান ব্যবহারকারীরা বিদেশ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন বা ভিপিএন ব্যবহার করেন তাদের চিন্তার কারণ নেই। ফেসবুক এবং ইনস্টাগ্রামে পোস্টগুলি চরমপন্থি কার্যকলাপ হিসাবে বিবেচিত হবে না।


About

Popular Links