Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সুদানের দারফুরে সংঘর্ষে ১৬৮ জন নিহত

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে দাতা সংস্থাগুলো

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ০৬:২৬ পিএম

সুদানের দারফুরের পশ্চিমাঞ্চলীয় ক্রেইনিক শহরে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৬৮ জন নিহত ও ৯৮ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে দাতা সংস্থাগুলো।

মানবিক সহায়তা সংগঠন “জেনারেল কো–অর্ডিনেশন ফর রিফিউজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুর” এর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

রবিবার (২৪ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক এলাকার বাড়িঘরের জলন্ত ছবি দেখা গেছে। কিন্তু বার্তা সংস্থা এএফপি এই ছবির সত্যতা যাচাই করতে পারেনি।

জেনারেল কোঅর্ডিনেশন ফর রিফিজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুর এর মুখপাত্র আদম রেগাল বলেন, “গত শুক্রবারে (২২ এপ্রিল) পশ্চিম দারফুরের ক্রাইনিক এলাকায় শুরু হওয়া সংঘাতে অন্তত ১৬৮ জন নিহত এবং ৯৮ জন আহত হয়েছে।” এই হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি

আদম রেগাল জানান, সশস্ত্র ব্যক্তিরা তাদের জনগোষ্ঠীর ২ জনের হত্যার প্রতিশোধ নিতে গত শুক্রবার অভিযুক্ত বিরোধী গোষ্ঠীল ওপর হামলা চালালে সংঘর্ষ শুরু হয়।

এরপর বেশ কয়েকটি হাসপাতালেও হামলা হয়েছে। রেড ক্রসের কর্মীরা আহতদের নিরাপদে হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য সকল জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানিয়েছেন।

দারফুরে ২০০৩ সাল থেকে গৃহযুদ্ধ চলছে। গত অক্টোবর থেকে জমি, গবাদি পশু এবং পানির কারণে এই সংঘাত বেড়ে গিয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

জাতিসংঘ বলছে, ২০০৩ সালে শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ মানুষ প্রাণ হারিয়েছে এবং আড়াই লাখের মত মানুষ গৃহহীন হয়েছে।

About

Popular Links