Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

উচ্চ প্রযুক্তির কৌশলসম্পন্ন অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

তবে অত্যন্ত ক্ষমতাশালী হলেও এটি কোন পারমাণবিক অস্ত্র নয় বলে জানা গেছে

আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ১১:৩৯ এএম

উত্তর কোরিয়া একটি উচ্চ প্রযুক্তির কৌশলসম্পন্ন অস্ত্র উদ্ভাবন করেছে বলে দাবী করেছে। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের উপস্থিতিতে অ্যাকাডেমি অব ন্যাশনাল ডিফেন্স সায়েন্সে নতুন উদ্ভাবিত এই অস্ত্রের সফল পরীক্ষা চালানো হয় বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

তবে অত্যন্ত ক্ষমতাশালী হলেও এটি কোন পারমাণবিক অস্ত্র নয় বলে জানা গেছে। এদিকে, উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ'র একটি প্রতিবেদনে বলা হয়, "দেশের প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে যুদ্ধোপকরণ নির্মাণসংশ্লিষ্ট শ্রমিক ও বিজ্ঞানীরা আরও একটি বড় ধরনের কাজ করায় শীর্ষ নেতা কিম জং উন অনেক উচ্ছ্বসিত ছিলেন।"

উল্লেখ্য, কিমের বাবা জীবদ্দশায় এই অস্ত্রের পরিকল্পনা করেছিলেন। তাই সফল পরীক্ষা চলাকালে কিম বাবার শূন্যতা বোধ করছিলেন বলে কেসিএনএ'র ঐ প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে নতুন এই অস্ত্রের পরীক্ষা নিয়ে মার্কিন পররাষ্ট্র অধিদপ্তর থেকে এখনও কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে, এর ফলে দুইদেশের মধ্যে উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, জুনে মার্কিন প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের পর এই প্রথম কোন অস্ত্র পরীক্ষাস্থলে উপস্থিত ছিলেন কিম।  

উল্লেখ্য, গত জুন থেকে দুই দেশের নেতার বৈঠকের পর থেকে দুই দেশের মধ্যে আগের তুলনায় সুসম্পর্ক তৈরি হলেও অস্ত্র কর্মসূচি বাতিলের বিষয়ে এখনও যুক্তরাষ্ট্রের দাবি পূরণে সম্মত হয়নি উত্তর কোরিয়া।

About

Popular Links