Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডন: নওয়াজ শরিফের সাজা স্থগিতের কথা ভাবছে পাকিস্তান সরকার

দুর্নীতির মামলায় সাজাভোগের সময় চিকিৎসার কথা বলে ২০১৯ সালের নভেম্বরে লন্ডনে যান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী

আপডেট : ০২ মে ২০২২, ১০:০৯ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাজা বাতিল অথবা স্থগিত করার বিষয়টি বিবেচনা করছে দেশটির ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। এক্ষেত্রে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের আইনে তা কার্যকর করা হবে।

পাকিস্তানের একটি বেসরকারি টিভি চ্যানেলের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

ওই টিভি চ্যানেলকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ খান বলেন, “কোনো অভিযুক্ত ব্যক্তির সাজা বাতিল বা স্থগিত এবং এর আগে মামলায় ‘ভুলভাবে’ দণ্ডিত হলে তাকে আদালতে নতুন করে শুনানির সুযোগ করে দেওয়ার ক্ষমতা ফেডারেল ও পাঞ্জাব প্রাদেশিক সরকার উভয়েরই আছে। পিএমএল-এন এর সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ ও অন্যদের রেহাই দিতে এ আইন কার্যকর করা হতে পারে।”

তবে এক্ষেত্রে লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে থাকা নওয়াজ শরিফ তার নিজের স্বাস্থ্য আর শারীরিক অবস্থার ওপর নির্ভর করে দেশে ফেরার বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৭ সালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করলে তিনি ক্ষমতাচ্যুত হন। ২০১৮ সালে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে তার ১০ বছরের জেল হলেও পরবর্তীতে আদালত তার দণ্ড রহিত করলে দুই মাস পর ছাড়া পান নওয়াজ। একই বছর দুর্নীতির আরেকটি মামলায় আবারও সাত বছরের কারাদণ্ডের সাজা পান নওয়াজ। সাজাভোগের সময় চিকিৎসার কথা বলে ২০১৯ সালের নভেম্বরে লন্ডনে যান তিনি। এরপর আর দেশে না ফেরায় সেখানেই তিনি স্বেচ্ছা নির্বাসনে আছেন।

About

Popular Links