Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিজেকে সম্রাট পিটার দ্য গ্রেটের সঙ্গে তুলনা করলেন পুতিন

পিটারের মতো তিনিও রাশিয়ার জমি ‘পুনরুদ্ধার’ করছেন বলে দাবি করেছেন পুতিন। এদিকে ডনবাস এখনও হাতছাড়া হয়নি বলে দাবি ইউক্রেনীয় কর্তৃপক্ষের

আপডেট : ১০ জুন ২০২২, ০২:১১ পিএম

রাশিয়ার বিখ্যাত সম্রাট পিটার দ্য গ্রেট এক সময় বিপুল পরিমাণ অঞ্চল নিজের সাম্রাজ্যভুক্ত করেছিলেন। বৃহস্পতিবার (৯ জুন) ছিল পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্মদিন।

পিটারের গুণগান করতে গিয়ে এক সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তিনিও পিটারের মতোই দেশের জমি পুনরুদ্ধারের কাজে নেমেছেন। পিটার দ্য গ্রেট পরবর্তীকালে নিজের নাম সেন্ট পিটার্সবার্গ রাখেন। তার নামেই নামকরণ হয়েছে পুতিনের জন্মস্থান সেন্টপিটার্সবার্গ।

পুটিনের এই বিতর্কিত মন্তব্য নিয়ে সরব হয়েছে ইউক্রেন।

তাদের অভিযোগ, এ কথা বলে পুতিন দখল করা অঞ্চলকে বৈধতা দিতে চাইছেন। কিন্তু বিশ্ব কূটনীতি তা মানতে পারে না। কূটনীতিকদের ঠিক করে নিতে হবে, কোথায় তারা সীমান্ত চিহ্নিত করবেন।

সিভিয়েরোদনেৎস্কের যুদ্ধ

গত কয়েক সপ্তাহ ধরে ডনবাস অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর সিভিয়েরোদনেৎস্কে প্রবল লড়াই চলছে। রাশিয়া দাবি করেছিল, ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। কিন্তু বৃহস্পতিবারও ইউক্রেনের সেনা দাবি করেছে, সেখানে ইউক্রেনের সেনা তীব্র লড়াই চালাচ্ছে। শহরটি এখনও রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যায়নি। বস্তুত, ডনবাসের একটি বড় অংশ এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। কিন্তু সিভিয়েরোদনেরস্ক শহরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

About

Popular Links